এবার পদার্থবিজ্ঞানে নোবেল জয় দুই বিজ্ঞানীর

Must read

চিকিৎসা শাস্ত্রের পর পদার্থবিদ্যায় নোবেল (Nobel Prize 2024) পুরস্কার দুই বিজ্ঞানীর। ২০২৪-এ পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেলেন জন হোপফিল্ড ও জিওফ্রে হিন্টন। মঙ্গলবার রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স জানিয়েছে, কৃত্রিম নিউরাল নেটওয়ার্কসহ মেশিন লার্নিংয়ের মৌলিক আবিষ্কারের জন্য এ বছর ফিজিক্সে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

জন হপফিল্ড নিউরাল নেটওয়ার্কের এমন একটি কাঠামো তৈরি করেছেন, যা তথ্য জমা করে রাখার পাশাপাশি আবার পুনর্গঠন করতে পারে। এদিকে হিন্টনের পদ্ধতিটা ভিন্ন। তিনি নিউরাল নেটওয়ার্ক তৈরির একটি বিশেষ পদ্ধতি আবিষ্কার করেছেন। সেটা বিভিন্ন তথ্যের মধ্যে থেকে নির্দিষ্ট বৈশিষ্ট্যের তথ্য খুঁজে বের করতে পারে। বর্তমান কৃত্রিম নিউরাল নেটওয়ার্ক ও কৃত্রিম বুদ্ধিমত্তা তাদের গবেষণার কাছে অনেকটাই ঋণী।

আরও পড়ুন-দুর্গাপুজোতে সারারাত চালু থাকবে সরকারি বাস পরিষেবা

সোমবার থেকে শুরু হয়েছে ২০২৪ সালের নোবেল (Nobel Prize 2024) পুরস্কার ঘোষণা। প্রতিবছরের মতো এবারও সুইডেনের রাজধানী স্টকহোম থেকে চিকিৎসাশাস্ত্র, পদার্থবিজ্ঞান, রসায়নবিদ্যা, সাহিত্য ও অর্থনীতিতে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা হবে। নরওয়ের রাজধানী অসলো থেকে ঘোষণা করা হবে শান্তিতে নোবেল বিজয়ীর নাম। নোবেল বিশ্বের সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে পরিগণিত হয়ে আসছে বিগত একশ বছরেরও বেশি সময় ধরে। নোবেলজয়ী বিজ্ঞানীরা প্রত্যেকে পাবেন একটি করে নোবেল, একটি শংসাপত্র এবং মোট ১১ মিলিয়ন বা ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা বা প্রায় ১০ লাখ ৬৭ হাজার মার্কিন ডলার।

Latest article