জল জীবন মিশনে লক্ষ্য পূরণে এগিয়ে বাংলাই! ব্যর্থ বিজেপি শাসিত উত্তরপ্রদেশ ও অসম

Must read

লক্ষ্য পূরণ করতে পারলই না ‘ডবল ইঞ্জিন’ রাজ্য উত্তরপ্রদেশ এবং অসম। জল জীবন মিশনের (Jal Jeevan Mission) টার্গেট পূরণ করতে ব্যর্থই কেন্দ্রের এনডিএ সরকার। প্রতিশ্রুতি অনুযায়ী, ২০১৯ থেকে ২০২৪ সাল-এই ৫ বছরে গ্রামাঞ্চলের সমস্ত বাড়িতে পানীয় জল সরবরাহ করতে হবে। সোমবার জল জীবন মিশন সংক্রান্ত রিপোর্ট প্রকাশ করেছে জলশক্তি মন্ত্রক। পাশাপাশি মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলায় বাড়ি বাড়ি জলের সংযোগ দেওয়ার কাজ বছর দুয়েক পরে শুরু হলেও খুবই ভালো।

আরও পড়ুন- এবার পদার্থবিজ্ঞানে নোবেল জয় দুই বিজ্ঞানীর

কেন্দ্রের রিপোর্টই বলছে, এখনও পর্যন্ত গ্রামের প্রায় ২২ শতাংশ বাড়িতে নলবাহিত পানীয় জল সরবরাহ করা বাকি কেন্দ্রের। ১১টি রাজ্য ও কেন্দ্রীয় শাসিত অঞ্চলে ১০০ শতাংশ বাড়িতে নলবাহিত পানীয় জলের (Jal Jeevan Mission) সংযোগ দেওয়ার হয়েছে। তবে সেই তালিকায় নেই যোগীর উত্তরপ্রদেশ এবং বিশ্বশর্মার অসমের মতো রাজ্যের নাম। এদিকে, বাংলায় ইতিমধ্যেই ৯০ লক্ষ ৩৫ হাজার ১১২টি বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়ার কাজ শেষ হয়েছে।

২০১৯ সালের ১৫ অগাস্ট এই প্রকল্পের উদ্বোধন করে মোদি জানিয়েছিল, ২০২৪ সালের মধ্যে দেশের গ্রামাঞ্চলের প্রত্যেক বাড়িতে নলবাহিত পানীয় জল পৌঁছে যাবে। সেই টার্গেট পূরণের জন্য আর হাতে রয়েছে আর মাত্র ৯০ দিন। এই সময়ের মধ্যে বাকি ২২ শতাংশ বাড়ির সদস্যরা আদৌ নলবাহিত পরিস্রুত জল পাবেন কি না, তা নিয়ে সংশয় রয়েছে খোদ কেন্দ্র সকারের অন্দরেই।

Latest article