জনস্রোতে উৎসবের জনকল্লোল

পঞ্চমীর দিন বৃষ্টিতে খানিকটা ভিজেছে শহর। কিন্তু তাতেও বিন্দুমাত্র উৎসাহ কমেনি দর্শনার্থীদের। উৎসবের এমন মেজাজ এর আগে দেখেনি বঙ্গবাসী

Must read

প্রতিবেদন : পঞ্চমীর দিন বৃষ্টিতে খানিকটা ভিজেছে শহর। কিন্তু তাতেও বিন্দুমাত্র উৎসাহ কমেনি দর্শনার্থীদের। উৎসবের এমন মেজাজ এর আগে দেখেনি বঙ্গবাসী। মহালয়ার আগে পর্যন্তও এবার পুজোর মেজাজ ছিল থমথমে। কিন্তু দ্বিতীয়া থেকে চেনা ছবি কলকাতার রাস্তায়। বৃষ্টি মাথায় নিয়েই মণ্ডপে মণ্ডপে দর্শনার্থীদের ভিড়। পঞ্চমীর সন্ধেতেই ভিড় এগোল মেছুয়া বাজারে মণ্ডপের দিকে। লাল আলোর আভায় মণ্ডপসজ্জা নজর কেড়েছে।

আরও পড়ুন-দিনের কবিতা

বুধবার রাতেই কাতারে কাতারে মানুষ ঢল জমিয়েছিলেন শ্রীভূমির মণ্ডপে। তাঁরাই যেন জানান দিয়ে গেলেন পুজো শুরু পুরোদমে। মুখ্যমন্ত্রীর উদ্বোধনের ঠিক পরের দিন থেকেই প্যান্ডেলে প্যান্ডেলে উপচে পড়া ভিড় দর্শনার্থীদের। উত্তর থেকে দক্ষিণ— সব মণ্ডপেই মানুষের ঢল নেমেছে। কোথাও তিলধারণের জায়গা নেই। একই ছবি উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতার পুজো মণ্ডপগুলিতেও। আজ সবে ষষ্ঠী। দেবীর বোধন হয়েছে। টালা প্রত্যয় থেকে হাতিবাগান, সুরুচি থেকে বালিগঞ্জ কালচারাল— সব জায়গায় পুজো মণ্ডপের বাইরে মানুষের ঢল। এ-বছর মহম্মদ আলি পার্কের থিম মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির বাসভবন হোয়াইট হাউস। এ-বছর ৫৬-তে পা দিল মধ্য কলকাতার এই বিখ্যাত দুর্গাপুজো। জলদূষণের বিরুদ্ধে নানা সতর্কতামূলক বার্তা থাকবে মণ্ডপ জুড়ে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে রাস্তায় রাস্তায় ভিড়। প্রতিবাদের পাশাপাশি কলকাতার রাস্তায় পুজোর সেই চেনা ছবি। পুজোর বাকি দিনগুলিতেও কলকাতার পুজোয় ভিড় যে আরও বাড়বে তা বলাই বাহুল্য। সেইমতো পর্যাপ্ত সুরক্ষারও বন্দোবস্ত করা হচ্ছে। পুজো উদ্যোক্তাদের সঙ্গেও এ-ব্যাপারে বারবার আলোচনায় বসছে পুলিশ প্রশাসন।

Latest article