ইরানের বিপুল তৈলভাণ্ডারই কি লক্ষ্য? বিশ্বজুড়ে জ্বালানির দাম বাড়ার আশঙ্কা

বর্তমানে প্রায় ৮৫ শতাংশ অপরিশোধিত তেল বিদেশ থেকে আমদানি করে ভারত। ২০২২ সালে এর ৩০ শতাংশ রাশিয়া থেকে কিনছে ভারত।

Must read

প্রতিবেদন : মধ্যপ্রাচ্যের রক্তক্ষয়ী সংঘর্ষ ও দীর্ঘমেয়াদি কূটনৈতিক সমস্যার অভিঘাত পড়তে চলেছে বিশ্ব-অর্থনীতিতেও। ইরান ও ইজরায়েলের মধ্যে যুদ্ধের উত্তেজনা মারাত্মক প্রভাব ফেলতে চলেছে আগামিদিনে। সংঘাতের আঁচে পুড়ছে পশ্চিম এশিয়ার একাধিক দেশ। আর এর প্রতিক্রিয়ায় ধাক্কা খাবে ভারত-সহ বিশ্বের একাধিক বড় দেশে জ্বালানি তেলের সরবরাহ ও ঊর্ধ্বমুখী দামে।

আরও পড়ুন-আস্থা হারিয়েছিলেন পণ্ডিতরাও, বিজেপিকে উচিত শিক্ষা ভূস্বর্গে

ইরান ও ইজরায়েলের মধ্যে যুদ্ধের উত্তাপ এখনই পৌঁছেছে আন্তর্জাতিক অপরিশোধিত তেলের বাজারে। যার ফল ভুগতে হতে পারে তেল আমদানিকারী দেশগুলিতে। ফলে ফের বাড়তে পারে জ্বালানির দাম। ইজরায়েলি বাহিনীর হাতে হিজবুল্লা প্রধান হাসান নাসরাল্লার হত্যার পর গত ১ অক্টোবর গভীর রাতে তেল আভিভে ২০০টির বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল তেহরান। এর প্রতিক্রিয়ায় ইরানকে ভয়াবহ পরিণতির মুখোমুখি হতে হবে বলে সতর্ক করেছে ইজরায়েল।
বিশ্বের খনিজ তেলের ভাণ্ডারের ১০ শতাংশ রয়েছে ইরানের হাতে। শুধু তা-ই নয়, পেট্রোলিয়াম রফতানিকারী দেশগুলির সংস্থা, ওপেকের মধ্যে দ্বিতীয় বৃহত্তম তেল উৎপাদনকারী রাষ্ট্র হল ইরান। এই পরিস্থিতিতে ইরানের তেলের খনি ও ভাণ্ডারে ইজরায়েলি ডিফেন্স ফোর্স ক্ষেপণাস্ত্র হামলা চালালে পরিস্থিতি যে ভয়াবহ আকার নেবে তা বলাই বাহুল্য। ফলে খনিজ তেলের সংকটে বিশ্ব বাজারে অগ্নিমূল্য হবে অপরিশোধিত তেলের দর। গত কয়েকদিনে প্রায় অপরিশোধিত তেলের দাম ৫ শতাংশ বেড়েছে। এর প্রভাব পড়েছে শেয়ারবাজারে। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞ স্টিফেন ইনেস এপ্রসঙ্গে বলেছেন, ইজরায়েলের উপর ইরানের ক্ষেপণাস্ত্র হামলা একমুখী প্রতিক্রিয়া, নাকি আরও বড় কিছুর সূচনা? এটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন। বিশেষ করে আমেরিকা ও ইউরোপের একাধিক দেশ যেহেতু ইহুদিদের পুরোদমে সমর্থন ঘোষণা করেছে। পাশাপাশি গবেষণা সংস্থা‘ক্যাপিটাল ইকোনমিক্স’-এর দাবি, ইরান ফের ইজরায়েলের উপর হামলা চালালে ইহুদিদের হয়ে যুদ্ধে নামতে পারে আমেরিকা। বিশ্বব্যাপী জ্বালানি তেলের প্রায় ৪ শতাংশ আসে ইরান থেকে। শিয়ামুলুকের তেলের ভাণ্ডারে আঘাত হলে সৌদি আরব উৎপাদনশীলতা বৃদ্ধি করতে পারে। যা কিছুটা হলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সাহায্য করবে বলে দাবি করেছে সংস্থা।

আরও পড়ুন-মোদির মুখের উপর জবাব দিলেন বিনেশ

বর্তমানে প্রায় ৮৫ শতাংশ অপরিশোধিত তেল বিদেশ থেকে আমদানি করে ভারত। ২০২২ সালে এর ৩০ শতাংশ রাশিয়া থেকে কিনছে ভারত। তবে ইরান-ইজরায়েল সংঘাত ভারতীয় অর্থনীতিতে প্রভাব ফেলছে। এই বিষয়ে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের বক্তব্য, পশ্চিম এশিয়ার সংকট আমাদেরও স্পর্শ করেছে। বিশ্ব বাজারে তেলের দাম হু হু করে বাড়ছে। এক দেশের পরিস্থিতির জেরে আর্থিকভাবে ভুগতে হচ্ছে অন্য দেশগুলিকেও।

Latest article