পুজোয় ঢাকের বোলে বাংলা মাতাবেন বাঁকুড়ার ঢাকির দল

বর্তমানে যে কোনও উৎসবের অঙ্গ হয়ে উঠেছে ঢাকিদের সমবেত ঢাকবাদ্য। ঢাক বাজিয়ে দু’পয়সার মুখ দেখছেন বাঁকুড়ার সালানপুরের ঢাকিরা।

Must read

সংবাদদাতা, বাঁকুড়া: বর্তমানে যে কোনও উৎসবের অঙ্গ হয়ে উঠেছে ঢাকিদের সমবেত ঢাকবাদ্য। ঢাক বাজিয়ে দু’পয়সার মুখ দেখছেন বাঁকুড়ার সালানপুরের ঢাকিরা। এমনকী ভিনরাজ্য থেকেও ডাক পাচ্ছেন তাঁরা। ফলে সালানপুরের প্রত্যন্ত গ্রামের ঢাকিদের দম ফেলার ফুরসত নেই এখন। রোজ সকাল থেকে এক সঙ্গে তালিম, অনুশীলন চালিয়ে এখন তাঁরা একে একে পাড়ি দিচ্ছেন বিভিন্ন পুজো মণ্ডপের উদ্দেশে। কাঁসিতে তাল ঠোকার জন্য বড়দের সঙ্গী হয়ে মণ্ডপযাত্রা শুরু হয়েছে ছোটদেরও।

আরও পড়ুন-মানবিক ওসি, ব্যক্তিগত উদ্যোগে অনাথদের দিলেন পুজোর উপহার

আশ্বিনের মাঝামাঝি দুর্গাপুজো থেকে একেবারে কালীপুজো পর্যন্ত টানা বায়না গ্রামের প্রায় সমস্ত ঢাকির। ২০ থেকে ২৫টি পরিবারের বাস ওই পাড়ায়। প্রায় প্রত্যেকেই অত্যন্ত গরিব। অনেকেই বছরের বাকি সময়টা বিভিন্ন কাজ করে দিন গুজরান করেন। পুজোর সময়ে কিছু বাড়তি টাকা আয় করবেন বলে পরিবার ছেড়ে বাংলার প্রত্যন্ত গ্রাম থেকে জেলায় ছড়িয়ে পড়েন এই ঢাকিরা। রাজ্য ছাড়িয়ে কেউ কেউ ডাক পেয়ে ভিনরাজ্যেও পাড়ি দিয়েছেন ঢাক বাজাতে। গত বছরের থেকে এবার ভাল বায়না পেয়ে খুশি ঢাকিরাও। শুধু উৎসব নয়, শোভাযাত্রা, ভোটের পরব, সবেতেই এখন এঁদের চাহিদা বেড়েছে।

Latest article