বিশ্ববাংলা শারদসম্মান

সেরার সেরা ৩২, সেরা সাবেকি ৬, সেরা মণ্ডপ ৫, সেরা প্রতিমা ৩, সেরা ভাবনা ১৫, সেরা পরিবেশ বান্ধব ১৪, বিশেষ পুরস্কার ৩০

Must read

প্রতিবেদন : বিশ্ববাংলা শারদসম্মান ২০২৪ ঘোষণা করল রাজ্য সরকার। বুধবার মহাষষ্ঠীর দিন তথ্য ও সংস্কৃতি বিভাগের তরফে কলকাতা ও কলকাতা সংলগ্ন মোট ১০৬টি পুজো কমিটিকে এই সম্মান দেওয়া হল। পুরস্কার ঘোষণা করেন মন্ত্রী ইন্দ্রনীল সেন। তিনি বলেন, সেরার সেরা, সেরা মণ্ডপ, সেরা প্রতিমা, সেরা সাবেকি পুজো, সেরা পরিবেশবান্ধব, সেরা ভাবনা, বিশেষ পুরস্কার এবং সেরা থিম সং বিভাগে পুরস্কার ঘোষণা করা হয়েছে।
এর মধ্যে ১. সেরার সেরা ৩২টি পুজো কমিটি। ২. সেরা সাবেকি পুজো ৬টি। ৩. সেরা মণ্ডপ ৫টি। ৪. সেরা প্রতিমা ৩টি। ৫. সেরা ভাবনা ১৫টি। ৬. সেরা পরিবেশবান্ধব ১৪টি। ৭. বিশেষ পুরস্কার ৩০টি। ৮. বিশ্ববাংলা পুজোর সেরা গান ১টি-কে সম্মান প্রদান করা হয়।
পাশাপাশি কলকাতা ছাড়া বাকি ২২টি জেলার পুজো কমিটিকে সেরা পুজো, সেরা প্রতিমা, সেরা মণ্ডপ ও সেরা সমাজ সচেতনতা বিভাগে বিশ্ববাংলা শারদ সম্মান ২০২৪ প্রদান হচ্ছে। কলকাতা ও তার পার্শ্ববর্তী পুজোগুলির জন্য সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট ব্যক্তিগণ ‘বিশ্ববাংলা শারদ সম্মান-২০২৪’-এর বিচারকমণ্ডলীর দায়িত্ব পালন করেছেন। এ বছর অন্যান্য রাজ্য এবং দেশ-বিদেশের পুজো কমিটিগুলির কাছ থেকে অন-লাইনের মাধ্যমে আবেদনপত্র চাওয়া হয়েছিল।
সম্মান প্রদান অনুষ্ঠান থেকেই মন্ত্রী ইন্দ্রনীল সেন জানিয়েছেন, কলকাতার রেড রোডে ‘দুর্গাপূজা কার্নিভ্যাল’ আগামী ১৫ অক্টোবর ২০২৪, মঙ্গলবার অনুষ্ঠিত হবে। আগামী ১৪ অক্টোবর অন্যান্য জেলাতেও কার্নিভাল হবে। মন্ত্রী বলেন, শারদোৎসব বাংলা সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অঙ্গ। শিল্পীদের নিত্যনতুন সৃজনশীলতা ও আপামর জনসাধারণের অংশগ্রহণে শারদোৎসব বাংলার সংস্কৃতিকে দিন-দিন বৈচিত্র্যপূর্ণ, বর্ণময় ও নান্দনিক করে তুলেছে। শারদোৎসবকে আরও আকর্ষণীয় এবং বাঙালির শিল্পচেতনার গরিমাকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০১৩ সাল থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই সম্মান প্রদান অনুষ্ঠান হচ্ছে। উৎসাহ পাচ্ছেন বাংলার শিল্পীরা। মুখ্যমন্ত্রীর অনুপ্রেরণায় এগিয়ে যাচ্ছে বাংলা। প্রতি বছরই বাড়ছে আবেদনের সংখ্যা। পুজো অনুদানের জন্য যেমন আবেদন বাড়ছে, তেমনি বিশ্ববাংলা শারদ সম্মানের তালিকায় নিজেদের পুজো রাখার জন্য চেষ্টার ত্রুটি রাখছেন না উদ্যোক্তরা।

আরও পড়ুন- যোগীরাজ্যে বিজেপি বিধায়ককে সপাটে চড় আইনজীবীর

Latest article