এবার নোবেল শান্তি পুরস্কার জাপানি সংস্থাকে

Must read

২০২৪ সালে শান্তিতে নোবেল পুরস্কার পেল জাপানি সংস্থা নিহন হিদানকিও। হিরোশিমা ও নাগাসাকিতে পরমাণু বোমা হামলায় বেঁচে যাওয়াদের নিয়ে তৈরি জাপানি সংস্থা নিহন হিদানকিও। ১১ অক্টোবর, শুক্রবার বেলা ১১টা নরওয়ের রাজধানী অসলোর নোবেল ইনস্টিটিউট থেকে বিজয়ীর নাম ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

বছরের পর বছর ধরে বিশ্বের কাছে পরমাণু বোমার ধ্বংসাত্মক পরিণতি এবং মানব জীবনে এর ভয়াবহতা তুলে ধরতেই দীর্ঘদিন কাজ করে আসছে জাপানি সংস্থা নিহন হিদানকিও। এদিন নোবেল কমিটি জানিয়েছে, নিপ্পন হিদানকিও পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার প্রচেষ্টার জন্য এবং প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্যের মাধ্যমে পরমাণু অস্ত্রের ব্যবহার যে মানবতাবিরোধী কাজ, তা তুলে ধরার জন্য এবছর নোবেল সম্মানজনক পুরস্কারে ভূষিত হয়েছে।

আরও পড়ুন: উৎসবেও মানুষের পাশে অভিষেকের দূত

নরওয়েজিয়ান নোবেল ইনস্টিটিউট এ বছরের শান্তি পুরস্কারের জন্য মোট ২৮৬ জন প্রার্থীর নাম নিবন্ধন করে। যার মধ্যে ১৯৭ জন ব্যক্তি এবং ৮৯টি সংস্থা ছিল।১৯০১ থেকে ২০২৪ সাল পর্যন্ত মোট ১১৪ বার নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে। ১১১ ব্যক্তি ও ৩১ সংস্থা মিলে পুরস্কার বিজয়ীর সংখ্যা ১৪২। এখন পর্যন্ত সর্বাধিক তিনবার নোবেল শান্তি পুরস্কার পেয়েছে রেড ক্রসের আন্তর্জাতিক কমিটি। যথাক্রমে ১৯১৭, ১৯৪৪ ও ১৯৬৩ সালে।

Latest article