এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ফ্লাইটে হাইড্রোলিক বিপত্তি

তিরুচিরাপল্লি থেকে শারজা যাওয়ার পথে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ফ্লাইট (Air India Express) IX 613-এ হঠাৎ মাঝ আকাশে হাইড্রোলিক বিপত্তি নজরে আসে।

Must read

তিরুচিরাপল্লি থেকে শারজা যাওয়ার পথে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ফ্লাইট (Air India Express) IX 613-এ হঠাৎ মাঝ আকাশে হাইড্রোলিক বিপত্তি নজরে আসে। এছাড়া ল্যান্ডিং গিয়ারে সমস্যা দেখা যায়। বড়সড় দুর্ঘটনা সম্ভাবনা আঁচ করেই এহেন পরিস্থিতিতে বিমানটিকে ল্যান্ডিং করান পাইলটরা। তিরুচিরাপল্লি থেকে শারজাগামী এই বিমান আকাশে ওড়ার পরেই পাইলটের নজরে আসে এই সমস্যাটি। প্রধান বিমান চালক সিদ্ধান্ত নেন বিমানটিকে তিরুচিরাপল্লিতে ফেরানো হবে। কিন্তু একদিকে ল্যান্ডিং গিয়ারে সমস্যা আর সাথে জ্বালানি ভর্তি বিমান, কী ভাবে নামানো হবে বিমান এই নিয়ে দ্বন্দে তারা। অবশেষে পাইলট সিদ্ধান্ত নেন, আকাশে কমপক্ষে ঘণ্টা দুয়েক বিমানটিকে রাখা হবে। জ্বালানি যথেষ্ট পরিমান পুড়িয়ে নামানো হবে বিমানবন্দরে। পরিকল্পনামতোই বিমানটিকে সুষ্ঠভাবে নামিয়ে আনা হয়।

আরও পড়ুন-পায়রার মাধ্যমে ফিল্মি কায়দায় বাড়িতে নজরদারি, ধৃত চোর

বিমানে যাত্রী ও কর্মী মিলিয়ে ছিলেন প্রায় ১৫০ জন। যেভাবে মাথা ঠান্ডা রেখে ওই বিমানটিকে নিরাপদে তিরুচিরাপল্লি বিমানবন্দরে নামিয়ে আনেন পাইলট এবং তাঁর সহকারী সেটা রীতিমত প্রশংসাযোগ্য। এই ধরনের বিমানে জ্বালানি ফেলে দেওয়ার পরিকাঠামো থাকে না। তাই জ্বালানি পুড়িয়ে শেষ করতে হয়। বিমানের ওজনও কমানো হয়। তাই বিমানটিকে আকাশেই রেখে জ্বালানি এভাবে পুড়িয়েছেন চালক। এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের মুখপাত্র এই ঘটনায় জানিয়েছেন, টেক অফের আগে যে পরীক্ষা করা হয়েছিল সেখানে সমস্যা ধরা পড়েনি। তবে ইতিমধ্যেই এই ঘটনার তদন্ত শুরু হয়েছে।

Latest article