বিদায় রজনীতেও মণ্ডপে ঢল দর্শনার্থীদের, কাল কার্নিভাল

কয়েকদিনের নিয়ম-ভাঙা উল্লাস-উচ্ছ্বাস-উৎসবের পরিসমাপ্তি। পাঁজি-মতে, শনিবারই বেজে গিয়েছে বিজয়া দশমীর বিষাদমাখা সুর।

Must read

প্রতিবেদন : যেতে নাহি দিব হায়, তবু যেতে দিতে হয়… রবীন্দ্রনাথের কবিতার সূত্র ধরেই চোখের জলে উমাকে বিদায় জানাচ্ছে বাঙালি। আবার একবছরের অপেক্ষা। আকাশে-বাতাসে এখন বিষাদের সুর। শনিবারের পর রবিবারও শহরের বহু পুজো কমিটির প্রতিমা বিসর্জন শেষ হল। কিন্তু তাতে কী? এখানেই তো আর উৎসবের শেষ নেই। কাল, মঙ্গলবার রেড রোডে রয়েছে পুজো কার্নিভাল (carnival), যেখানে অংশ নেবে শহর ও শহরতলির সেরা পুজোগুলি। তাই এখনও কলকাতার নামকরা পুজো প্যান্ডেলগুলিতে জনস্রোত অব্যাহত। আজ, সোমবার জেলায় জেলায় অনুষ্ঠিত হবে কার্নিভাল। রবিবার দুপুরে একপশলা বৃষ্টির পর ফের মণ্ডপ পরিদর্শনে শহরে নামে জনতার ঢল। হাতেগোনা কিছু ঠাকুর বিসর্জনের সঙ্গে উত্তর ও দক্ষিণ কলকাতার সেরা পুজোগুলিতে রবিবারও চুটিয়ে ঠাকুর দেখল আমবাঙালি। শেষ মুহূর্তের প্যান্ডেল হপিং আর কী!

আরও পড়ুন-মঙ্গলের দুপুরে শীর্ষ আদালতে আরজি কর মামলার শুনানি

কয়েকদিনের নিয়ম-ভাঙা উল্লাস-উচ্ছ্বাস-উৎসবের পরিসমাপ্তি। পাঁজি-মতে, শনিবারই বেজে গিয়েছে বিজয়া দশমীর বিষাদমাখা সুর। তিথি মেনে বিভিন্ন বনেদিবাড়িগুলির প্রতিমা জলে পড়ে গিয়েছে। রবিবারও শহর ও জেলার অধিকাংশ পুজো কমিটি বিসর্জনের পালা সাঙ্গ করেছে। তবে কি উৎসব এবার শেষের পথে? মোটেই না। পুজো শেষের সঙ্গে সঙ্গেই কাল রেড রোডের পুজো কার্নিভালের প্রস্তুতিও সারা। শহর ও শহরতলির খ্যাতনামা পুজো কমিটিগুলির প্রতিমার অংশগ্রহণে মঙ্গলবার রেড রোড রীতিমতো উৎসবমুখর হয়ে উঠবে। ২০১৬ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঐকান্তিক প্রচেষ্টায় শুরু হওয়া এই কার্নিভাল এখন সারা বিশ্বের বিশেষ আকর্ষণ। মঙ্গলবারের এই কার্নিভাল দেখতে এখনই শহরে ভিড় করেছেন দূর-দূরান্তের মানুষ। থাকবেন দেশ-বিদেশের বহু বিশিষ্ট অতিথি।

আরও পড়ুন-আজ স্বাস্থ্যভবনে ফের বৈঠকে মুখ্যসচিব

প্রশাসন সূত্রে খবর, গতবছরের চেয়ে এবারে কার্নিভালে আরও বেশি সংখ্যক দুর্গাপুজো অংশগ্রহণ করবে। থাকবে বিশ্ববাংলা শারদ সম্মান প্রাপ্ত পুজোগুলিও। কার্নিভালের শোভাযাত্রার পর সেখান থেকেই প্রতিমাগুলি বিসর্জনের উদ্দেশে রওনা দেবে।

Latest article