খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধি অশনি সংকেত অর্থনীতিতে

জাতীয় পরিসংখ্যান অফিসের তথ্যে দেখা গিয়েছে যে খাদ্যের ক্ষেত্রে মূল্যস্ফীতি অগাস্টে ৫.৬৬ শতাংশ থেকে সেপ্টেম্বরে ৯.২৪ শতাংশে পৌঁছেছে।

Must read

প্রতিবেদন : অগাস্টে ৩.৬৫ শতাংশ থেকে সেপ্টেম্বরে খুচরা মূল্যস্ফীতি বেড়ে ৫.৪৯ শতাংশে পৌঁছেছে। সরকারি তথ্য বলছে, খাদ্যদ্রব্যের মূল্যবৃদ্ধির কারণে খুচরা মূল্যস্ফীতি বেড়েছে। ২০২৩ সালের সেপ্টেম্বরে ভোক্তা মূল্য সূচক-ভিত্তিক মূল্যস্ফীতি ছিল ৫.০২ শতাংশ। জাতীয় পরিসংখ্যান অফিসের তথ্যে দেখা গিয়েছে যে খাদ্যের ক্ষেত্রে মূল্যস্ফীতি অগাস্টে ৫.৬৬ শতাংশ থেকে সেপ্টেম্বরে ৯.২৪ শতাংশে পৌঁছেছে। এক বছর আগে এই মাসে মূল্যস্ফীতি ছিল ৬.৬২ শতাংশ।

আরও পড়ুন-মুম্বই থেকে ৩টি আন্তর্জাতিক উড়ানে বোমার হুমকি, জরুরি অবতরণও

রিজার্ভ ব্যাঙ্ক এই মাসের শুরুতে মূল স্বল্পমেয়াদি ঋণের হার অপরিবর্তিত রেখেছে। কেন্দ্রীয় সরকার রিজার্ভ ব্যাঙ্ককে উভয় দিকে ২ শতাংশের মার্জিন-সহ মুদ্রাস্ফীতি ৪ শতাংশে থাকে তা নিশ্চিত করার দায়িত্ব দিয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, খাদ্যের দাম সেপ্টেম্বরে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে কারণ কনজিউমার ফুড প্রাইস ইনডেক্স বছরে ৯.২৪% মূল্যস্ফীতির হার রেকর্ড করেছে। গ্রামীণ এলাকায় খাদ্য মূল্যস্ফীতি ৯.০৮ শতাংশ, শহরাঞ্চলে ৯.৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। খাদ্যমূল্যের উল্লেখযোগ্য ঊর্ধ্বগতি গৃহস্থালির ব্যয়কে প্রভাবিত করবে বলে আশা করা হচ্ছে, অত্যাবশ্যকীয় পণ্যের ওপর চাপ বৃদ্ধি পাবে।

Latest article