বাংলা জুড়ে রঙিন পুজো কার্নিভাল

আজ কলকাতার রেড রোডে রয়েছে এই জমজমাট কার্নিভাল। থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ রাজ্যের একাধিক মন্ত্রী, সাংসদ।

Must read

প্রতিবেদন : পুজোর শেষেও উৎসবে মাতোয়ারা বাঙালি। সৌজন্যে রাজ্য সরকারের বিশেষ উদ্যোগে আয়োজিত পুজো কার্নিভাল। আজ কলকাতার রেড রোডে রয়েছে এই জমজমাট কার্নিভাল। থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ রাজ্যের একাধিক মন্ত্রী, সাংসদ। আমন্ত্রিত রয়েছেন দেশ-বিদেশের বহু বিশিষ্ট অতিথি। কিন্তু তার আগে সোমবার রাজ্যের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হল পুজো কার্নিভাল। পাহাড় থেকে সাগর হোক কিংবা জঙ্গলমহল থেকে গাঙ্গেয় সমভূমি, সর্বত্রই জমজমাট কার্নিভালের মেজাজ।

আরও পড়ুন-দিনের কবিতা

স্থানীয় প্রশাসনের উদ্যোগে জেলা সদরগুলিতে অনুষ্ঠিত হল এই জেলার পুজো কার্নিভাল। দশমীর বিষাদের মধ্যেই শেষবেলায় পুজো কার্নিভালের দৌলতে উৎসবে মাতল জেলা-মফস্বলের আমবাঙালি। এদিন বিকেল থেকেই উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, বাঁকুড়া, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহ, শিলিগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং-সহ সমস্ত জেলাতেই কার্নিভাল হয়েছে। বিষ্ণুপুরে এবার প্রথমবারের জন্য কার্নিভাল আয়োজিত হয়েছে। এদিন শুরু থেকে শেষ পর্যন্ত লক্ষ লক্ষ মানুষের ভিড় উপচে পড়েছে একনজরে জেলার সেরা প্রতিমাগুলির শোভাযাত্রা দেখার জন্য। ঢাকের তালে নাচে-গানে জমজমাট প্রতিটি জেলার কার্নিভাল। প্রায় সব জেলাতেই আগেরবারের চেয়ে এবার পুজোর সংখ্যা বেড়েছে।

আরও পড়ুন-রেড রোডে আজ পুজো কার্নিভাল

সেই অনুযায়ী বেড়েছে কার্নিভালে অংশগ্রহণকারী পুজো কমিটিগুলির সংখ্যাও। যেমন, মালদহ জেলায় এবছর ক্যার্নিভালে অংশ নিল ২৫টি পুজো কমিটি। গতবার এই সংখ্যাটা ছিল ১৯। ২০১৬ সালে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে প্রথমবার এই পুজো কার্নিভাল শুরু হওয়ার পর গোটা বিশ্বের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে এই কার্নিভাল। প্রতিবছরই রাজ্য সরকারের উদ্যোগে ও স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় শহর, শহরতলি ও জেলার সেরা পুজোগুলি নিয়ে এই কার্নিভাল জমে ওঠে। এবারও তার অন্যথা হল না। উত্তরে কালিম্পং থেকে শুরু করে দক্ষিণে ডায়মন্ড হারবার, সর্বত্রই এই পুজো কার্নিভালকে ঘিরে জমজমাট উৎসব-উদ্দীপনার ছবি ধরা পড়ল।

Latest article