জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে শপথ নিলেন ওমর আব্দুল্লা, শুভেচ্ছাবার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের

প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে এক দশক পর নির্বাচনে বিপুল ব্যবধানে জয়ী হয়েছে ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেসের জোট।

Must read

অপেক্ষার অবসান। কেন্দ্রশাসিত অঞ্চল হওয়ার পর মুখ্যমন্ত্রী পেল জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir)। জম্মু ও কাশ্মীরের প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে আজ শপথ নিলেন ওমর আবদুল্লা (Omar Abdulla)। শ্রীনগরে শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে আজ হল শপথগ্রহণ অনুষ্ঠান। লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা তাঁকে এদিন শপথবাক্য পাঠ করান। এই নিয়ে দ্বিতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হলেন ওমর আবদুল্লা। আবদুল্লা পরিবারের ওমর তৃতীয় প্রজন্মের মুখ্যমন্ত্রী। আজ তাঁর মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথগ্রহণ করেছেন জাভেদ রানা, শকিনা ইটু, জাভেদ দর, সুরিন্দর চৌধুরী, সতীশ শর্মা। তবে কংগ্রেস ওমর আবদুল্লার মন্ত্রিসভায় যোগ দেয়নি। ন্যাশনাল কনফারেন্সের তরফে রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়্গে, মমতা বন্দ্যোপাধ্যায়, হেমন্ত সোরেন, এমকে স্ট্যালিন, ভগবন্ত মান, অরবিন্দ কেজরীবাল, শরদ পওয়ার, লালু প্রসাদ যাদব, অখিলেশ যাদব সহ ইন্ডিয়া জোটের প্রমুখ নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

আরও পড়ুন-ঝাড়খণ্ডে উদ্ধার বাংলার পরিযায়ী নির্মাণ শ্রমিকের দেহ

মমতা বন্দ্যোপাধ্যায় অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারলেও সোশ্যাল হ্যান্ডেলে জানিয়েছেন শুভেচ্ছাবার্তা। তিনি লেখেন, ”আমি জনাব ওমর আবদুল্লাহকে অভিনন্দন জানাই। আজ তিনি জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিচ্ছেন। রাজ্যে এটি তাঁর দ্বিতীয় কার্যকাল, কিন্তু আজকের এই মুহূর্ত ঐতিহাসিক। আমি নির্বাচনের মাধ্যমে তার বিজয়ী প্রত্যাবর্তনকে স্বাগত জানাই। এই জয় যে প্রকৃত অর্থে গণতন্ত্রের সর্বশ্রেষ্ঠ উৎসব তা প্রমাণের অপেক্ষা রাখে না। আমি এই উৎসবের প্রকৃত ভাগীদারদের অভিনন্দন জানাই যারা হলেন জম্মু ও কাশ্মীরের মানুষ।”

আরও পড়ুন-৩০ অক্টোবর পর্যন্ত আরজি কর সংলগ্ন এলাকায় বেআইনি জমায়েতে নিষেধাজ্ঞা বহাল পুলিশের

প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে এক দশক পর নির্বাচনে বিপুল ব্যবধানে জয়ী হয়েছে ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেসের জোট। এবারের নির্বাচনে ৯০ সদস্য বিশিষ্ট জম্মু-কাশ্মীর বিধানসভায় কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্সের জোট ৪৮টি আসনে জিতেছে। ৪২টি আসনে জয়ী ন্যাশনাল কনফারেন্স, কংগ্রেস জয়ী ৬টিতে। আর পিডিপি জয়ী মাত্র ৩টিআসনে। বিজেপি এগিয়ে ছিল ২৯টি আসনে।

 

Latest article