বেহাল রেলের বন্দোবস্ত, বিপাকে মহিলা ট্রেন চালকরা

অল ইন্ডিয়া রেলওয়েমেন ফেডারেশন মহিলাদের এই সমস্যার কথা জানিয়ে রেল বোর্ডকে দিয়েছে। কিন্তু অদ্ভুত যুক্তি দিচ্ছেন রেলের আধিকারিকেরা।

Must read

ট্রেন (Indian Railway) লেট করা বা দুর্ঘটনা নিত্যদিনের ঘটনা। পরিষেবা সংক্রান্ত অভিযোগ জানিয়ে ক্লান্ত যাত্রীরা। তবে এবার রেলের চরম অব্যবস্থার জন্য নাজেহাল মহিলা কর্মীরা। এক নাগাড়ে কয়েক ঘন্টা দাঁড়িয়ে নিজের কর্তব্য পালন করছেন মহিলা চালকরা। কিন্তু তার বদলে নেই ন্যূনতম সঠিক সুষ্ঠ পরিষেবা। নেই একটা শৌচাগার, পানীয় জল, ফ্যান। ১০-১২ ঘণ্টা ইঞ্জিন রুমে থাকতে হয় তাঁদের। এমন এক অস্বাস্থ্যকর পরিবেশে কাজ করার ফলে রীতিমত ক্ষুব্ধ এক্সপ্রেস কিংবা মালগাড়ির মহিলা লোকো পাইলটরা। শৌচালয়ের ব্যবস্থা না-থাকায় মহিলাদের মধ্যে ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন (ইউটিআই) বাড়ছে। গর্ভবতীদের ক্ষেত্রে মিসক্যারেজের ঘটনাও প্রকাশ্যে এসেছে।

আরও পড়ুন-বিদায় নিচ্ছে বর্ষা, কবে জাঁকিয়ে ঠান্ডা

ইতিমধ্যেই অল ইন্ডিয়া রেলওয়েমেন ফেডারেশন মহিলাদের এই সমস্যার কথা জানিয়ে রেল বোর্ডকে দিয়েছে। কিন্তু অদ্ভুত যুক্তি দিচ্ছেন রেলের আধিকারিকেরা। তাদের দাবি একটা সময় পর্যন্ত রেলের লোকো পাইলটের চাকরি পুরুষরাই করতেন। গত এক দশকে লোকো পাইলট বা অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটের ডিউটিতে মহিলাদের সংখ্যা বেড়েছে। তবে তাঁদের জন্য আলাদা পরিকাঠামো তৈরি হয়নি। দক্ষিণ-পূর্ব রেলের তরফে ব্যাখ্যায় কোন সমাধানসূত্র আসবে বলে মনে করছে না সংশ্লিষ্ট মহল। তিনি বলেন, লোকো পাইলট এবং অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটদের ইঞ্জিন রুমে থাকতে হয়। জায়গাটা ছোট তাই সেখানে শৌচাগার নেই। এঁদের ডিউটির সময়েরও কোনও ঠিক থাকে না। তাই সমস্যা হচ্ছে। যদিও মহিলা লোকো পাইলটদের নিরাপত্তা নিয়ে রেলবোর্ডের কাছে নিজেদের দাবি জানিয়েছে অল ইন্ডিয়া রেলওয়েমেন ফেডারেশন তবে রেলের চরম উদাসীনতা ও দায়িত্বজ্ঞানহীনতা বার বার যে প্রকট হয়ে উঠছে সেই ব্যাপারে সন্দেহ নেই।

Latest article