১৮ অক্টোবর থেকে শুরু উপাচার্য বাছাইয়ের কাজ

এরপর কালীপুজো এবং ভাইফোঁটার জন্য কিছুদিন এই প্রক্রিয়া স্থগিত থাকলেও পুনরায় তা শুরু হবে ৬ নভেম্বর থেকে। চলবে ১০ নভেম্বর পর্যন্ত।

Must read

প্রতিবেদন : দীর্ঘ প্রক্রিয়ার পর শেষ হয়েছে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের (University) উপাচার্য বাছাইয়ের কাজ। সুপ্রিম কোর্টের (Supreme court) তৈরি করে দেওয়া সার্চ কমিটি সেরা পাঁচ শতাধিক আবেদনকারীকে বেছেছে। এবার সেখান থেকেই ইন্টারভিউর মাধ্যমে শুরু হবে নিয়োগ প্রক্রিয়া। প্রথম পর্যায়ে আগামী ১৮ অক্টোবর এই পাঁচ শতাধিক আবেদনকারীর ইন্টারভিউ প্রক্রিয়া শুরু হচ্ছে। চলবে ২৮ অক্টোবর পর্যন্ত। প্রত্যেকদিন তিনটি করে বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগের ইন্টারভিউ হবে।

আরও পড়ুন-দিনের কবিতা

এরপর কালীপুজো এবং ভাইফোঁটার জন্য কিছুদিন এই প্রক্রিয়া স্থগিত থাকলেও পুনরায় তা শুরু হবে ৬ নভেম্বর থেকে। চলবে ১০ নভেম্বর পর্যন্ত। প্রথম পর্যায়ে প্রায় ২০-র বেশি বিশ্ববিদ্যালয় স্থায়ী উপাচার্য নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করা হবে। ১৮ অক্টোবর থেকে শুরু হওয়া ইন্টারভিউ প্রক্রিয়ায় প্রথমেই নির্বাচিত হবে কলকাতা বিশ্ববিদ্যালয়-সহ দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয় এবং সিধো-কানহো-বিরসা বিশ্ববিদ্যালয়ের। উচ্চশিক্ষা দফতর সূত্রে খবর, ৩৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য পদের জন্য প্রায় আড়াই হাজার আবেদন জমা পড়েছিল। সেখান থেকে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের জন্য গড়ে ১৫ জন আবেদনকারীকে চিহ্নিত করে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি ইউইউ ললিতের নেতৃত্বাধীন সার্চ কমিটি। আবেদনগুলির স্ক্রুটিনি করতে গিয়ে দেখা গিয়েছে, অনেকেরই যথাযথ যোগ্যতা ছিল না। আবার অনেকের বয়সও মেলেনি। তাই গ্রহণযোগ্য নয় এমন আবেদন বাদ দিয়ে প্রায় পাঁচ শতাধিক আবেদনকে মঞ্জুর করা হয়েছে। এ-বার পাঁচ শতাধিক আবেদনকারীর মধ্যে থেকেই বেছে নেওয়া হবে ৩৬ জনকে।

Latest article