সোমবার থেকে শুরু মুখ্যমন্ত্রীর আবাস যোজনা প্রকল্পের সমীক্ষার কাজ

পুজোর ছুটির পর সোমবার থেকে গোটা রাজ্যের পাশাপাশি ঝাড়গ্রাম জেলাতেও শুরু হতে চলেছে মুখ্যমন্ত্রীর নয়া জনমুখী প্রকল্প বাংলা আবাস যোজনার সমীক্ষার কাজ।

Must read

প্রতিবেদন : কেন্দ্রের বিজেপি সরকার বঞ্চিত করেছে, মাথার উপর ছাদ দেওয়ার আশ্বাস দিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী। পুজোর ছুটির পর সোমবার থেকে গোটা রাজ্যের পাশাপাশি ঝাড়গ্রাম জেলাতেও শুরু হতে চলেছে মুখ্যমন্ত্রীর নয়া জনমুখী প্রকল্প বাংলা আবাস যোজনার সমীক্ষার কাজ। অনেক অপেক্ষার পর এবার তাই রাজ্যের এই নয়া প্রকল্পে বাড়ি পাওয়ার আশা জেগেছে বেলপাহাড়ি কাঁকড়াঝোড়ের বহু গরিব পরিবারের। কেন্দ্রের বিজেপি সরকার এই রাজ্যে কেন্দ্রীয় আবাস যোজনা ও ১০০ দিনের কাজের টাকা বন্ধ করে দেওয়ায় গরিব, খেটে খাওয়া মানুষ প্রবল সমস্যায় পড়েন। এই বিষয়ে মুখ্যমন্ত্রী কেন্দ্রকে একাধিকবার চিঠি দিলেও তারা কর্ণপাত করেনি। জেলার বহু মানুষ কেন্দ্রীয় আবাস যোজনার বাড়ি থেকে আজও বঞ্চিত।

আরও পড়ুন-আজ, শনিবার নন্দীগ্রাম থেকে শুরু বিজেপিকে শূন্য করার লক্ষ্যে তমলুকে বিজয়া সম্মিলনী

অনেকেই বাধ্য হয়ে মাটির ভাঙাচোরা বাড়িতেই বাস করছেন। এঁদের কথা ভেবে রাজ্য সরকার বাংলা আবাস যোজনা প্রকল্পে বাড়ি তৈরির উদ্যোগ নিয়েছে। জানা গিয়েছে, গোটা রাজ্যের পাশাপাশি ঝাড়গ্রামেও ২১ অক্টোবর থেকে ১০ দিনের প্রাথমিক পর্যায়ের সমীক্ষার কাজ শুরু হচ্ছে। তিনটি সমীক্ষার পর জেলা প্রশাসনের হাতে পৌঁছবে তার রিপোর্ট। এর পরেই তৈরি হবে বাংলা আবাস যোজনায় প্রাপকদের নামের তালিকা। রাজ্য সরকার এই প্রকল্পে ১ লক্ষ ২০ হাজার টাকা করে দেবে উপভোক্তাদের। ঝাড়গ্রামের অতিরিক্ত জেলাশাসক (জেলা পরিষদ) লক্ষ্মণ পেরুমল আরের কথায়, ২১ অক্টোবর থেকে দশদিন প্রাথমিক পর্যায়ের সমীক্ষা চলবে। ব্লকের যেখানে যেখানে জনসংখ্যা বেশি সেখানে তিনটি করে সমীক্ষক দল কাজ করবে। তাঁদের রিপোর্ট উচ্চপর্যায়ের আধিকারিকেরা ক্রস চেক করার পর তা জেলাস্তরে পাঠাবেন বিডিও। পরবর্তী পর্যায়ে জেলায় কতগুলো বাড়ি তৈরি হবে তার নির্দেশ জেলা প্রশাসনের কাছে আসবে। তবে এই প্রকল্প নিয়ে ভবিষ্যতে যাতে কোনও অভিযোগ না ওঠে, সেই বিষয়ে প্রথম থেকেই সতর্ক জেলা প্রশাসন।

Latest article