ভারতের সঙ্গে পায়ে পা দিয়ে ঝগড়া, কানাডাতেই বিরোধীদের তীব্র সমালোচনার মুখে প্রধানমন্ত্রী ট্রুডো

ভারতের সঙ্গে বিতর্কে জড়ানোয় নিজের দেশেই তীব্র সমালোচনার মুখোমখি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

Must read

প্রতিবেদন : ভারতের সঙ্গে বিতর্কে জড়ানোয় নিজের দেশেই তীব্র সমালোচনার মুখোমখি কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। প্রধান বিরোধী দল পিপলস পার্টি অফ কানাডার অভিযোগ, ভারতের সঙ্গে পায়ে পা দিয়ে ঝগড়া করছেন ট্রুডো। দলের শীর্ষনেতা ম্যাক্সিম বার্নিয়ার অভিযোগ, সম্পূর্ণ ব্যক্তিগত ও দলীয় স্বার্থে ট্রুডো নিজ্জরের মতো একজন উগ্রপন্থীর মৃত্যু নিয়ে হইচই বাঁধাচ্ছেন। এদিকে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশনের ওয়ান্টেড তালিকায় থাকা ভারত সরকারের প্রাক্তন কর্মচারী বিকাশ যাদবকে ১০ মাস আগেই দিল্লি পুলিশ তোলাবাজি ও অপহরণের অভিযোগে গ্রেফতার করেছিল বলে জানা গিয়েছে।

আরও পড়ুন-কালাজাদু! বর্বরতা বিজেপির ওড়িশায় মধ্যবয়সীকে পুড়িয়ে মারার চেষ্টা

রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র) এর এই প্রাক্তন অফিসারকে মার্কিন প্রসিকিউটররা আমেরিকার এবং কানাডার দ্বৈত নাগরিক খালিস্তানি জঙ্গি গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগে অভিযুক্ত করেছে। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে স্পষ্ট বলা হয়েছে, মার্কিন বিচার বিভাগের অভিযুক্ত ব্যক্তি আর ভারত সরকারের কর্মচারী নন। তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে। বিকাশ যাদবকে উত্তর-পশ্চিম দিল্লির রোহিণীর এক ব্যবসায়ীর অভিযোগের ভিত্তিতে গত বছরের ডিসেম্বরে দিল্লি পুলিশের বিশেষ সেল গ্রেফতার করেছিল এবং এই বছরের মার্চে একটি চার্জশিটও দাখিল করা হয়েছিল তাঁর বিরুদ্ধে। এক মাস পর এপ্রিলে জামিন পান যাদব। উল্লেখ্য, মার্কিন বিচার বিভাগ গত শুক্রবার বিকাশ যাদবকে ভাড়াটে খুনি হিসাবে অভিযুক্ত করে। তাঁর বিরুদ্ধে পান্নুন হত্যার ষড়যন্ত্র এবং বেআইনি অর্থ লেনদেনের চার্জ গঠন করে।

আরও পড়ুন-ঘূর্ণিঝড় ‘ডানা’র প্রভাবে বাংলায় ২৪ থেকে ২৬ দুর্যোগের সম্ভাবনা

আমেরিকার অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা এফবিআই তাঁর বিরুদ্ধে ওয়ান্টেড নোটিশ জারি করেছে। এই অবস্থায় তাঁকে হন্যে হয়ে খুঁজছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। তাঁর নামে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ফেডারেল ব্যুরো অফ ইনভেস্টিগেশন। একটি পোস্টারও ছাপিয়েছে তারা। মার্কিন বিচার বিভাগের বক্তব্য অনুযায়ী, যাদব ভারত সরকারের রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইংয়ের কর্মী। সিনিয়র ফিল্ড অফিসার হিসেবে তিনি কর্মরত। তাঁর কাজের দায়িত্ব ছিল নিরাপত্তা নিয়ন্ত্রণ এবং চরবৃত্তি করা। ভারতের বিদেশ মন্ত্রক অবশ্য জানিয়ে দিয়েছে, যাদব এখন আর ভারত সরকারের কর্মী নন, তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে।

Latest article