ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে ১২ হাজার সেনা উত্তর কোরিয়ার! আরও ঘোরালো হবে পরিস্থিতি

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যুদ্ধ থামার কোনও লক্ষণই নেই। ভারতের উদ্যোগ সত্ত্বেও আরও জটিল হয়ে উঠছে পরিস্থিতি।

Must read

প্রতিবেদন: রাশিয়া ও ইউক্রেনের (Ukraine) মধ্যে যুদ্ধ থামার কোনও লক্ষণই নেই। ভারতের উদ্যোগ সত্ত্বেও আরও জটিল হয়ে উঠছে পরিস্থিতি। এবার ইউক্রেনের বিরুদ্ধে রুশ বাহিনীর হয়ে লড়ার জন্য রাশিয়ায় সেনা পাঠাতে শুরু করেছে কিমের দেশ উত্তর কোরিয়া। আন্তর্জাতিক আপত্তি উপেক্ষা করে সবমিলিয়ে ১২,০০০ সেনা তারা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গিয়েছে। দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা এই খবর জানিয়েছে। বিষয়টিকে ‘গুরুতর নিরাপত্তা হুমকি’ বলে সতর্ক করেছে দক্ষিণ কোরিয়ার রাজধানী সিওল। সঙ্গে গভীর উদ্বেগও প্রকাশ করেছে।

আরও পড়ুন-জিএসটির হারে আরও রদবদল

লক্ষণীয়, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি একদিন আগেই গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে আশঙ্কা প্রকাশ করেছিলেন, অন্তত ১০ হাজার উত্তর কোরিয়ান সেনা রুশ বাহিনীতে যোগ দিতে পারে।
দক্ষিণ কোরিয়ার গোয়েন্দা সংস্থা এনআইএস শুক্রবার জানায় যে আপাতত ১,৫০০ সেনা এরই মধ্যে রাশিয়ায় পৌঁছেছে। ৮ অক্টোবর থেকে ১৩ অক্টোবরের মধ্যে উত্তর কোরিয়ার বিশেষ অভিযান পরিচালনা বাহিনীর এই সেনাদেরকে রুশ নৌবাহিনীর জাহাজে করে রাশিয়ার বন্দর নগরী ভ্লাদিভোস্তকে নিয়ে যাওয়া হয়েছে। সবমিলিয়ে উত্তর কোরিয়া সর্বশক্তি নিয়ে যে রাশিয়ার পাশে দাঁড়াচ্ছে, তা নিয়ে কোনও সন্দেহই নেই। আর এই ঘটনায় একদিকে যেমন ইউরোপের যুদ্ধ পরিস্থিতি নিয়ে উদ্বেগ ছড়াচ্ছে তেমনি কিম জং উনের পদক্ষেপে কড়া আপত্তি জানাতে পারে আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়া।

Latest article