পুজোয় হয়নি একটিও বিদ্যুৎ-সংক্রান্ত দুর্ঘটনা

Must read

প্রতিবেদন : সদ্য দুর্গাপুজোয় (Durga Puja) গোটা রাজ্যে বিদ্যুৎ-সংক্রান্ত একটিও দুর্ঘটনা ঘটেনি। বাড়তি চাহিদা সামলে বিদ্যুৎ সরবরাহেও বিঘ্ন ঘটেনি। রাজ্য জুড়ে এভাবেই নিরাপদে ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করে অনন্য নজির গড়ল রাজ্যের বিদ্যুৎ দফতর। বিদ্যুৎ দফতরের সকলস্তরের কর্মী ও আধিকারিকদের নিয়মিত নজরদারি ও ক্লান্তিহীন পরিশ্রমের ফলে এই সাফল্য এসেছে বলেই তাঁদের আন্তরিক অভিনন্দন জানালেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। সোমবার দফতরের তরফে জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে তাঁদের অভিনন্দন জানান বিদ্যুৎমন্ত্রী। বিজ্ঞপ্তিতে বিদ্যুৎমন্ত্রী বলেন, পুজো কমিটিগুলির সক্রিয় সহযোগিতা ছাড়াও এই কাজ সম্ভব ছিল না। তাই তাঁদেরও ধন্যবাদ জানান বিদ্যুৎমন্ত্রী। তিনি আরও বলেন, এবার কোনও পুজো মণ্ডপ থেকে কোনও দুর্ঘটনার খবর নেই। দফতরের কর্মীরা প্রতিটি পুজো প্যান্ডেলে গিয়ে সুরক্ষাবিধি মেনে বিদ্যুৎ সংযোগ নেওয়া হয়েছে কিনা তা খুঁটিয়ে দেখেন, সেই সঙ্গে পুজো কমিটিগুলিকে দিয়ে সুরক্ষা সংক্রান্ত কাজগুলিও যথাযথ ভাবে করিয়ে নেন। ফলে এবার পুজোয় বিদ্যুৎ-সংক্রান্ত দুর্ঘটনা শূন্যে নামিয়ে আনা গিয়েছে।

আরও পড়ুন-২ ঘণ্টা বৈঠক, অভিভাবকের মতো ডাক্তারদের কথা শুনলেন মুখ্যমন্ত্রী

সুরক্ষার পাশাপাশি বিস্তারিত তথ্য দিয়ে সরবরাহের ক্ষেত্রেও দফতরের সাফল্য তুলে ধরেন বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস। তথ্য বলছে, ২০২৩-এ রাজ্যে পুজোয় অস্থায়ী বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছিল ৫২,৪৮৩টি মণ্ডপে। এ বছর তা বেড়ে দাঁড়ায় ৫৫,৮৫৭টিতে। সবমিলিয়ে সংযোগের সংখ্যা বেড়েছে ৩,৩৭৪টি। শতাংশের হিসেবে যা প্রায় ৬.৪৩ শতাংশ। এর মধ্যে রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগম দিয়েছে ৫০,৫৫৬টি আর সিইএসসি দিয়েছে ৫,৩০১টি। এখানে উল্লেখযোগ্য, ২০১১ সালে দুর্গাপুজোয় গোটা রাজ্যে অস্থায়ী বিদ্যুৎ সংযোগের সংখ্যা ছিল মাত্র ২০,৯৭০টি।

সংযোগের সংখ্যা ছাড়াও এবার পুজোয় (Durga Puja) বিদ্যুতের বাড়তি চাহিদাও দক্ষতার সঙ্গে সামলেছে বিদ্যুৎ দফতর। বিদ্যুৎ সরবরাহেও গত বছরের পুজোকে ছাপিয়ে গিয়েছে তারা। যেখানে ২০২৩-এর পুজোর দিনগুলিতে বিদ্যুৎ সরবরাহের পরিমাণ ছিল মোট ৯,৩৭১.৩৭ মেগাওয়াট, সেখানে চব্বিশের পুজোয় সরবরাহের পরিমাণ বেড়ে দাঁড়ায় ৯,৯১২.৭১ মেগাওয়াট। এখানে বৃদ্ধির পরিমাণ ৫৪,১৩৪ মেগাওয়াট, শতাংশের হিসেবে যা প্রায় ৫.৭ শতাংশ।

Latest article