হিমালয়ে নতুন প্রজাতির সাপ, অভিনেতার নামে নামকরণ

সাপটি মাত্র ২২ ইঞ্চি বড় হতে পারে। গায়ে আছে ডিপ ব্রাউন স্পট আছে। সমুদ্রপৃষ্ঠ থেকে মোটামুটি ৬০০০ ফিট উঁচুতে এরা থাকে।

Must read

সমুদ্রপৃষ্ঠ থেকে ৬০০০ ফিট উঁচুতে দেখা পাওয়া গেল এক বিশেষ ধরণের সাপের (snake)। এই প্রজাতির সাপের নাম রাখা হয়েছে জনপ্রিয় অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওর (Leonardo Di Caprio) নামে। পশ্চিম হিমালয়ে এক গবেষক একটি নতুন প্রজাতির সাপের সন্ধান পেয়ে নাম রেখেছেন হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও। তিনি বন্যপ্রাণ সংরক্ষণের জন্য কাজ করেছেন। ২০২০ সালে এই নতুন প্রজাতির সাপটি প্রথম দেখা যায় এবং তখন তাঁরা ভারতের সরীসৃপ নিয়ে কাজ করছিলেন।

আরও পড়ুন-সহায় স্বাস্থ্যসাথী, বিনামূল্যে দুর্গাপুরে সফল কিডনি প্রতিস্থাপন হল যুবকের

চলতি বছরে ২১ অক্টোবর এই নতুন প্রজাতির সাপের সন্ধানের কথা সায়েন্টিফিক রিপোর্টে প্রকাশিত হয়। এই নতুন প্রজাতির সাপটিকে ‘Anguiculus’ নামক নতুন বিভাগে রাখা হয়েছে। এর মানে ছোট সাপ। লিওনার্দো ডিক্যাপ্রিও আবহাওয়া পরিবর্তন, বিশ্ব উষ্ণায়ন, মানুষের স্বাস্থ্য, বায়োডায়ভার্সিটি,এরকম অনেক বিষয় নিয়ে কাজ করেন নিয়মিত। মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে বেশ কিছু পদক্ষেপও নেন তিনি। পরিবেশ সংক্রান্ত গবেষণা সহ কনসারভেসন ও অন্যান্য কাজের জন্য তিনি বিপুল পরিমান অর্থ সাহায্য করে থাকেন।

আরও পড়ুন-জেপিসির বৈঠকে রক্তাক্ত হলেন কল্যাণ, ওয়াকফ বিল নিয়ে তুমুল বিতণ্ডা অভিজিতের সঙ্গে

হিমাচল প্রদেশের পাহাড়ি এলাকায় গবেষণা চলাকালীন তাঁরা খয়েরি রঙের এই সাপ দেখতে পায়। ধরার চেষ্টা না করা পর্যন্ত সাপটি কোথাও নড়েনি, কামড়ানোর চেষ্টাও করেনি। এই সাপগুলোর ডিএনএ পরীক্ষা করা হয়েছে। দেখা গিয়েছে এটা একেবারে নতুন প্রজাতির একটি সাপ। চাম্বা, কুলু , নৈনিতাল সহ নেপালের বিভিন্ন জায়গায় এই সাপ পাওয়া যায়। সাপটি মাত্র ২২ ইঞ্চি বড় হতে পারে। গায়ে আছে ডিপ ব্রাউন স্পট আছে। সমুদ্রপৃষ্ঠ থেকে মোটামুটি ৬০০০ ফিট উঁচুতে এরা থাকে।

Latest article