২০২৫-এর CBSE-র দশম-দ্বাদশের পরীক্ষার সময়সূচি প্রকাশিত

Must read

২০২৫ সালের প্রথমদিন থেকেই শুরু হয়ে যাচ্ছে সিবিএসই-র (CBSE) দশম ও দ্বাদশ শ্রেনীর পরীক্ষা। বৃহস্পতিবার নিজেদের ওয়েবসাইটে পরীক্ষার সূচি জানাল সেন্ট্রাল বোর্ড। ১ জানুয়ারি থেকে শুরু প্র্যাকটিক্যাল। ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু লিখিত পরীক্ষা।

এদিন সেন্ট্রাল বোর্ডের তরফে অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in- আগামী বছরের পরীক্ষার সম্পূর্ণ সূচি জানানো হয়েছে। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (CBSE) ওয়েবসাইটে টেন ও টুয়েলভ -এর সব বিষয়ের প্র্যাকটিক্যাল, অ্যাসাইনমেন্ট ও অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বর ভাগ সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া আছে। বিষয়ভিত্তিক পরীক্ষার তারিখও দ্রুত জানানো হবে। একজন পড়ুয়া ৭৫ শতাংশ উপস্থিতি থাকলে তবেই পরীক্ষায় বসতে পারবে।

আরও পড়ুন- শক্তি বাড়াচ্ছে ডানা! ওড়িশায় শুরু দুর্যোগ,৩৫০ কিমি দূরে রয়েছে সাগরদ্বীপ থেকে

সঠিকভাবে সমস্ত পরীক্ষা পরিচালনার জন্যও স্কুলগুলিকে নির্দেশ দিয়েছে বোর্ড। ওয়েবসাইটে পরীক্ষার্থীদের জন্য বিষয়ের নাম, বিষয় কোড, লিখিত, প্র্যাকটিক্যাল, অ্যাসাইনমেন্ট ও অভ্যন্তরীণ পরীক্ষার সর্বাধিক নম্বর সংক্রান্ত বিস্তারিত তথ্য দেওয়া রয়েছে। প্রতিটি বিষয়ের জন্য সর্বোচ্চ নম্বর ১০০। এই নম্বর চারটি ধাপের পরীক্ষার মধ্যে ভাগ করা হবে। বোর্ডের নির্দেশ, সব স্কুলকে সঠিকভাবে সব নম্বর আপলোড করতে হবে। কারণ একবার আপলোড করা সংখ্যা আর পরিবর্তন হবে না।

Latest article