সরকারি হাসপাতালে নিখরচায় বসল মল ও যোনিদ্বার, পুত্রের জন্ম দিলেন বধূ

২০১৬ সালে কলকাতার এসএসকেএম হাসপাতালের চিকিৎসকেরা জটিল অপারেশনের মাধ্যমে কিশোরী থাকাকালীন তাঁর শরীরে মলদ্বার তৈরি করে দেন।

Must read

প্রতিবেদন : জন্মের সময় থেকেই শরীরে মলদ্বার ও যোনিদ্বার না থাকা মেয়েটি এখন একুশ বছরের গৃহবধূ। জটিল অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর মল ও যোনিদ্বার তৈরি করে নজির গড়েছেন সরকারি এসএসকেএম আর কল্যাণীর জেএনএম হাসপাতালের (Hospital) চিকিৎসকরা। ফলে তিনি পেয়েছেন মাতৃত্বের স্বাদ। সোমবার সুস্থ, সবল এক পুত্রসন্তানের জন্ম দিয়েছেন পূর্ব বর্ধমানের ধাত্রীগ্রামের বাসিন্দা তরুণী গৃহবধূটি।

আরও পড়ুন-প্রবল চাপে মোদি সরকার, একদিনে ৮৫টি বিমানে বোমাতঙ্ক!

একটা সময় পাইপের সাহায্যে প্যাকেটে এসে জমত মল-মূত্র। ২০১৬ সালে কলকাতার এসএসকেএম হাসপাতালের চিকিৎসকেরা জটিল অপারেশনের মাধ্যমে কিশোরী থাকাকালীন তাঁর শরীরে মলদ্বার তৈরি করে দেন। সেই সফল অপারেশনের পর যৌবনে তিনি ফের এসএসকেএম হাসপাতালে শরীরে যোনিদ্বার তৈরির জন্য যান। নানা পরীক্ষা-নিরীক্ষার পর সেখান থেকে বলা হয়, কল্যাণীর জওহরলাল নেহরু হাসপাতালে চিকিৎসা করাতে। এই হাসপাতালের প্রসূতি বিভাগে ডাঃ মৃগাঙ্কমৌলি সাহার তত্ত্বাবধানে চিকিৎসা চলে। ২০২২ সালে জটিল প্লাস্টিক সার্জারির মাধ্যমে কৃত্রিম যোনিদ্বার তৈরি করে দেন চিকিৎসকরা। তার সঙ্গে সংযোগ করে দেন জরায়ুর। তার পরেই বিয়ে হয় তরুণীর। এবার তিনি সন্তানের জন্ম দেওয়ায় খুশি স্বামী ও স্ত্রীর পরিবার। এই বিষয়ে ডাঃ মৃগাঙ্কমৌলি সাহার কথায়, এই সমস্যা লক্ষ জনের ভিতরে একজনের দেখা যায়। বেসরকারি হাসপাতালে এই অপারেশনে বেশ কয়েক লক্ষ টাকা খরচ হত। সরকারি হাসপাতালে বিনা খরচে হয়েছে।

Latest article