বেআইনি গুদাম-গাড়ি পার্কিং রুখতে বার্তা মুখ্যমন্ত্রীর

Must read

বার বার অগ্নিকাণ্ড। গত বুধবার রাতে টেরিটি বাজারে আগুন লাগে। নির্দেশ না মেনে ব্যবসা করার জন্য এই পরিস্থিতি বলে শুক্রবার নবান্নের বৈঠক থেকে তীব্র ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বড়বাজারের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করার নির্দেশ দেন কলকাতা পুলিশকে। অগ্নিনির্বাপণ ব্যবস্থা উন্নত না করলে, প্রশাসনর তরফ থেকে ব্যবস্থা নেওয়া হবে বলেও সাফ জানান দেন মুখ্যমন্ত্রী।

‘ডানা’ পরবর্তী পরিস্থিতি পর্যালোচনায় এদিন দুপুরে মুখ্যসচিবকে সঙ্গে নিয়ে সাত জেলার জেলাশাসকের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করে মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই অগ্নিকাণ্ড নিয়ে ক্ষোভপ্রকাশ করে মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “অনেকে হঠাৎ হঠাৎ করে আগুন লাগিয়ে দিচ্ছে। বার বার বলা হচ্ছে। একটা দমকল ঢোকার জায়গা নেই। বললে তর্ক করে। বড়বাজারে যারা আছে, কলকাতা পুলিশকে বলবে তাদের সঙ্গে বৈঠক করতে হবে। কলকাতা পুলিশ, পুরসভা আর দমকলের সঙ্গে বৈঠক করতে হবে। নিরাপত্তার জন্য হয় নিজেরা ব্যবস্থা নিন। আর না হলে আমরা ব্যবস্থা নেব। কর্মী, মানুষের প্রতি দায়বদ্ধতা নেই?” মুখ্যমন্ত্রীর অভিযোগ এমন ভাবে রাস্তায় জিনিস রেখে ছোট করে দেওয়া হয়েছে। যে প্রয়োজনে দমকলের ইঞ্জিন সেখানে ঢুকতে পারে না।

আরও পড়ুন- দুর্যোগে ক্ষতির খতিয়ান নিলেন মুখ্যমন্ত্রী, মৃত্যু ১ জনের, ত্রাণে নজর-সহ একাধিক নির্দেশ

এর পাশাপাশি সরু রাস্তায় বেআইনি, গাড়ি পার্কিং (Illegal car parking) নিয়েও এদিনের বৈঠক থেকে উষ্মা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, মহানগরীর অনেক জায়গায় অনেকেই সরু গলিতে দু-তিনটি করে গাড়ি পার্কিং করেন। তার ফলে দমকলের ইঞ্জিন, অ্যাম্বুল্যান্স কিছুই ঢুকতে পারে না। যেকোনও সময় সমস্যায় পড়বেন স্থানীয়রা। এই সমস্যা সমাধানে নির্দিষ্ট পার্কিং লটে গাড়ি রাখার পরামর্শ দেন মুখ্যমন্ত্রী। প্রয়োজনে আলিপুরের ৬ তলার গাড়ি পার্কিং লট ‘সম্পন্ন’তে গাড়ি রাখার কথা বলেন।

বেআইনি পার্কিং রোধে পুলিশকে মাঝে মাঝে এলাকায় সারপ্রাইজ ভিজিট করার নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়। কারও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া নয়, কথা বলে সমস্যা সমাধানের চেষ্টা করতে বলেন মুখ্যমন্ত্রী।

Latest article