ট্রাম্প ক্ষমতায় এলে জীবনধারনের মানে উন্নতি বিপদে পড়বে, কমলাকে চিঠি ১০৫ নোবেলজয়ীর

Must read

কমলা হ্যারিসকে (Kamala Harris) সমর্থন করে চিঠি লিখলেন ৮২ জন নোবেলজয়ী। আগামী ৫ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। তার আগেই ডেমোক্র্যাট পদপ্রার্থী তথা বর্তমান ভাইস প্রেসিডেন্ট কমলার পক্ষে সওয়াল করে চিঠি লিখলেন নোবেলজয়ীরা। এর আগে আরও অর্থনীতিতে ২৩ জন নোবেলজয়ীও হ্যারিসকে চিঠি লিখেছিলেন। এই নিয়ে এখনও পর্যন্ত মোট ১০৫ জন নোবেলজয়ী খোলা চিঠি লিখলেন কমলাকে।

নোবেলজয়ীরা চিঠিতে দাবি করেছেন, “রিপাবলিকান প্রার্থী তথা প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফের ক্ষমতায় এলে ‘দীর্ঘ প্রচেষ্টায় জীবনধারনের মানে যে উন্নতি এসেছে, তা বিপদের মুখে পড়বে। বিজ্ঞান-প্রযুক্তি এবং আমেরিকার ভবিষ্যতের প্রশ্নে এবারের প্রেসিডেন্ট নির্বাচনই সম্ভবত সর্বকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভোট। কারণ, গত দুই শতাব্দী ধরে বিজ্ঞান ও প্রযুক্তির উন্নতির মাধ্যমে জীবনধারণের মানে প্রভূত উন্নতি এসেছে। কিন্তু ট্রাম্প আবার ক্ষমতায় এলে সেই অগ্রগতি বিপদের সম্মুখীন হবে।”

আরও পড়ুন- ভারত থেকে কানাডাগামী পড়ুয়াদের মগজধোলাই করার জঘন্য চক্রান্ত ফাঁস, খালিস্তানপন্থীদের হেনস্থা নিয়ে দেশে ফিরে সরব সঞ্জয়

ট্রাম্পকে কাঠগড়ায় তুলেছেন গবেষকরা। কমলাকে সমর্থন জানিয়ে লেখা চিঠিতে স্বাক্ষর করেছেন ৮২ জন নোবেলজয়ী। পদ্যার্থবিদ্যা, চিকিৎসা বিজ্ঞান, রসায়ন ও অর্থনীতি- এই ৪ ক্ষেত্রেই নোবেল পুরস্কার প্রাপক রয়েছেন এই ৮২ জনের মধ্যে। চিঠিতে স্বাক্ষরকারী সব গবেষকই মার্কিন নাগরিক।

বৃহস্পতিবার হ্যারিসকে (Kamala Harris) সমর্থন জানিয়ে অর্থনীতিতে ২৩ জন নোবেলজয়ী একটি চিঠি লিখেছিলেন। ট্রাম্পের বিরোধিতা করে তাঁরা প্রেসিডেন্ট জো বাইডেন পরিচালিত বর্তমান ডেমোক্র্যাট সরকারের আর্থিক নীতিকে সমর্থন জানিয়েছিলেন।

এদিকে নোবেলজয়ীরা হ্যারিসকে সমর্থন করলেও নতুন এক সমীক্ষা কিন্তু অন্য কথা বলেছে। গোটা আমেরিকায় দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এক সমীক্ষা চালিয়ে দেখেছে, বর্তমানে ট্রাম্পকে সমর্থন করছে ৪৭ শতাংশ মানুষ। এবং হ্যারিসকে সমর্থন করছে ৪৫ শতাংশ মানুষ। এক্ষেত্রে ট্রাম্প ২ পার্সেন্টেজ পয়েন্টে এগিয়ে গিয়েছেন কমলার থেকে।

Latest article