হাতছাড়া সিরিজ, প্রশ্নের মুখে টেস্ট ফাইনাল

নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস ২৫৫ রানে গুটিয়ে দেওয়ার পর ভারতের সামনে লক্ষ্য ছিল ৩৫৯ রানের। চতুর্থ ইনিংসে এটা কঠিন ছিল।

Must read

পুণে, ২৬ অক্টোবর : বেঙ্গালুরুতে ৪৬ অল আউট হয়েছিল ভারত। দেশের মাঠে এটাই সর্বনিম্ন টেস্ট স্কোর। কে জানত কিউয়িরা আরও বড় উপহার সাজিয়ে রেখেছে গম্ভীরদের জন্য। পুনেতে তিন দিনেই ১১৩ রানে জিতল নিউজিল্যান্ড। এতে যেমন ১২ বছর পর ঘরের মাঠে কোনও সিরিজ হারল ভারত, তেমনই ঘরের মাঠে টানা ১৮ সিরিজ জয়েও দাঁড়ি পড়ে গেল। শুধু তাই নয়, রোহিতদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে পা রাখাও এই হারে কঠিন চ্যালেঞ্জের সামনে পড়ে গিয়েছে, আবার সেই মিচেল স্যান্টনার শেষ করলেন ভারতের ইনিংস। প্রথম দফায় তিনি ৭ উইকেট নিয়েছিলেন। এবার নিলেন ১০৪ রানে ৬ উইকেট। ম্যাচে ১৩ উইকেট নিয়ে তিনিই স্যান অফ দ্য ম্যাচ। তাঁর পাশে দুটি উইকেট আজাজ প্যাটেলের। একটি উইকেট গ্লেন ফিলিপসের। দ্বিতীয় দফায় ভারত করেছে ২৪৫ রান। সবথেকে বেশি রান ওপেনার জসশ্বী জয়সোয়ালের, ৭৭। মাঝখানে নেমে রবীন্দ্র জাদেজা ৪২ রান করেছেন। কিন্তু যাদের দিকে দল তাকিয়ে ছিল সেই রোহিত শর্মা ও বিরাট কোহলির অবদান যথাক্রমে ৮ ও ১৭। অস্ট্রেলিয়া সফরের আগে দুজনেরই ফর্ম টিম ম্যানেজমেন্টকে চিন্তায় রেখেছে।

আরও পড়ুন-কৃষি দফতরের প্রাথমিক সমীক্ষা, ২৫ হাজার হেক্টর জমির ধান নষ্ট

নিউজিল্যান্ডের দ্বিতীয় ইনিংস ২৫৫ রানে গুটিয়ে দেওয়ার পর ভারতের সামনে লক্ষ্য ছিল ৩৫৯ রানের। চতুর্থ ইনিংসে এটা কঠিন ছিল। কিন্তু স্রেফ ৬০.২ ওভারে গুটিয়ে গিয়েছে রোহিতদের ইনিংস। স্যান্টনার যেভাবে দুই ইনিংসে ভারতীয় ব্যাটিংয়ের উপর স্টিম রোলার চালালেন, তাতে এই দল স্পিনের সামনে কতটা প্রস্তুত সেই প্রশ্ন উঠছে। নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার সাইমন ডুল এখানে ধারাভাষ্যে ছিলেন। তিনি স্পষ্ট বলেছেন, এই দল ভাল স্পিন খেলে এটা ঠিক নয়। সেটা খেলতেন শচীন-সৌরভ-দ্রাবিড়রা।
নিউজিল্যান্ড সিরিজের আগে কোচ গম্ভীর অনেক কথা বলেছিলেন। কিন্তু তিন দিনে টেস্ট হেরে যাওয়ার পর তাঁর আর কী বলার থাকে! এরপর অস্ট্রেলিয়ায় পাঁচ টেস্টের সিরিজ অপেক্ষা করছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে ওখানে সিরিজ জিততেই হবে। গত কয়েক সপ্তাহে অস্ট্রেলিয়া সিরিজ নিয়ে যত কথা হয়েছিল, তার সিকিভাগও হয়নি নিউজিল্যান্ড সিরিজ নিয়ে। কিউয়িরা শ্রীলঙ্কার কাছে ০-২ সিরিজ হেরে এসেছে। হারের দায় নিয়ে নেতৃত্ব থেকে সরে গিয়েছেন টিম সাউদি। কিন্তু আসল সময় টম লাথামের হাতে পড়া দল ঘুরে দাঁড়িয়েছে। আর সেটাও কেন উইলিয়ামসনের মতো ব্যাটারকে ছাড়াই।
রোহিত ও বিরাট এখানে চূড়ান্ত ব্যর্থ হয়েছেন। রোহিত ৮ রান করে ফিরে যান স্যান্টনারের বলে। এরপর অবশ্য যশস্বী (৭৭) ও শুভমন (২৩) দলের রানকে ৯৬ পর্যন্ত টেনে নিয়ে গিয়েছিলেন। কিন্তু শুভমন স্যান্টনারের বলে ফিরে যাওয়ার পর জাদেজা একাই যা লড়ার লড়লেন। ওয়াশিংটন সুন্দর ২১ ও অশ্বিন ১৮ রান করেছেন। ঋষভ পন্ত কোনও রান করতে পারেননি। সরফরাজ খানের ব্যাট থেকে এসেছে ৯ রান। শেষদিকে বুমরা নট আউট থেকে যান ১০ রানে।

Latest article