নতুন বদলি নীতি পুলিশে চালু হচ্ছে অনলাইন পোর্টাল

মহিলা কনস্টেবলরা ৮ বছর চাকরির পর এবং পুরুষ কনস্টেবলরা ১৫ বছর চাকরির পর নিজের জেলায় বদলির আবেদন করতে পারবেন।

Must read

প্রতিবেদন : পুলিশ আধিকারিক ও কর্মীদের জন্য সুষ্ঠু বদলি নীতি তৈরি করল রাজ্য সরকার। এবার কনস্টেবল থেকে সাব ইন্সপেক্টর পদ-মর্যাদার পুলিশ কর্মী ও আধিকারিকেরা অনলাইনেই বদলি সংক্রান্ত আবেদন জানাতে পারবেন। এজন্য নির্দিষ্ট একটি পোর্টালও তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন-শ্যামপুরে সিপিএম, বিজেপি থেকে তৃণমূলে যোগদান

পুরনো ব্যবস্থায় কনস্টেবল থেকে সাব ইন্সপেক্টর পদমর্যাদার পুলিশ কর্মীদের সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপারের কাছে হাতে লিখে বদলির আবেদন করতে হত। সেই আবেদন যাচাইয়ের পর ভবানী ভবনে পুলিশ ডিরেক্টরেটে পাঠানো হত। সেখানেও বহুদিন আবেদন পড়ে থাকত। এবার থেকে সেই পদ্ধতি পরিবর্তন করে পোর্টালের মাধ্যমে আবেদন করার রীতি চালু হচ্ছে। বছরে মাত্র একবার, শুধুমাত্র ডিসেম্বর মাসে সেই আবেদন করা যাবে। রাজ্য পুলিশের মহানির্দেশক রাজীব কুমার এ-সংক্রান্ত একটি নির্দেশিকা ইতিমধ্যেই সমস্ত জেলায় পাঠিয়ে দেওয়া হয়েছে। সেই নির্দেশিকায় আবেদন যাতে দীর্ঘদিন পড়ে না থাকে, তাই কতদিনের মধ্যে ফাইল ছাড়তে হবে, তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। ফাইল এসপির কাছে আসার ১০ দিনের মধ্যে তিনি মতামত জানাবেন। একইসঙ্গে তাঁর ওপরের কর্তা অর্থাৎ রেঞ্জের দায়িত্বে থাকা আধিকারিকদের মতামত জানাতে ১০ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-মানুষের প্রবল উচ্ছ্বাসের মাঝে প্রচার, উৎসাহ প্রার্থীদের ঘিরে

মহিলা কনস্টেবলরা ৮ বছর চাকরির পর এবং পুরুষ কনস্টেবলরা ১৫ বছর চাকরির পর নিজের জেলায় বদলির আবেদন করতে পারবেন। সাব ইন্সপেক্টর ও সহকারি সাব ইন্সপেক্টররা এবার থেকে নতুন নিয়ম মেনে তাঁদের কর্মজীবনের অবসরের ৪ বছর আগে নিজের জেলায় বদলির আবেদন করতে পারবেন। সেই সঙ্গে পদোন্নতির পর সংশ্লিষ্ট পুলিশকর্মী পোস্টিংয়ের জন্য তাঁর পছন্দ মতো ৫টি জায়গার কথা বলতে পারবেন। আগে এই ব্যবস্থা ছিল না। ডিজি’র নির্দেশিকায় আরও উল্লেখ আছে, নিজের বিধানসভা এলাকায় কোনও পুলিশ কর্মীকে পোস্টিং দেওয়া যাবে না। কারণ, এনিয়ে অতীতে বারবার প্রশ্ন ওঠায় অস্বস্তিতে পড়তে হয়েছে সরকারকে। কেউ যদি ইচ্ছে প্রকাশের পরও প্রমোশন না নেন, সেক্ষেত্রে কী ব্যবস্থা নেওয়া হবে, তাও বলে দেওয়া হয়েছে।

Latest article