কলকাতা থেকে দিঘা (Kolkata-Digha) দূরত্ব আরও কমিয়ে দিতে চলেছে রাজ্য সরকার। পূর্ত দফতর থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কলকাতা থেকে দিঘা পৌঁছতে ৪ টে বাইপাস তৈরি করা হবে। যাতে যানজটপূর্ণ রাস্তা এড়িয়ে দিঘা কলকাতাগামী বাসগুলি যাতায়াত করতে পারে। এতে দুর্ঘটনার সংখ্যাও কমবে। ঠিক হয়েছে দিঘা সংযোগকারী জাতীয় সড়ক ১১৬-বি’র উপর রামনগর থেকে বালিসাই পর্যন্ত একটি বাইপাস রাস্তা তৈরি হবে।
প্রশাসন সূত্রে খবর, এই বাইপাস তৈরি করতে খরচ হবে ৮৫০ কোটি টাকা। দেওয়ালির পরই এই বাইপাস তৈরির কাজ শুরু করবে রাজ্য সরকার। ৯০ কিলোমিটারের এই বাইপাস রামনগর থেকে শুরু হয়ে হেঁড়িয়া, নাচিন্দা, কাঁথি ফতেপুর ও অলংকারপুর হয়ে দিঘায় পৌঁছবে। এছাড়া সবচেয়ে যানজট পূর্ণ এলাকা হল রামনগর থেকে বালিসাই। তাই ওই এলাকায় একটি বাইপাস তৈরি করা হচ্ছে। জানা গিয়েছে, দিঘা যাওয়ার পথে রামনগর থেকে বালিসাই পর্যন্ত সবথেকে বেশি রাস্তা যানজট পূর্ণ। এই রাস্তার চাউলখোলা থেকে অলঙ্কারপুর পর্যন্ত ১৭ কিমি রাস্তা আরও চওড়া করা হবে। সেটি সাড়ে পাঁচ মিটার থেকে বাড়িয়ে করা হবে ১০ মিটার। এই প্রকল্পের সঙ্গেই সাত কিমির একটি গ্রিনফিল্ড বাইপাস তৈরিরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
আরও পড়ুন- উপনির্বাচনের দিন স্কুল-কলেজ-সরকারি কর্মীদের ছুটি থাকবে, ঘোষণা রাজ্যের
পূর্ত দফতরের এক আধিকারিকের কথায়, সড়কপথে এই মুহূর্তে দিঘা পৌঁছতে প্রায় ৪ ঘণ্টার মতো সময় লাগে। রাজ্য সরকার যে বাইপাস তৈরি করতে চাইছে তা সম্পূর্ণ হয়ে গেলে দিঘা পৌঁছানোর সময় প্রায় ১ঘণ্টা কমে যাবে। শুধু তাই নয় এই নতুন বাইপাস তৈরি হয়ে গেলে দিঘার (Kolkata-Digha) অর্থনীতিতেও তার প্রভাব পড়বে। তাছাড়া দিঘায় জগন্নাথ মন্দির তৈরির কাজ চলছে। এই মন্দির তৈরি সম্পূর্ণ হয়ে গেলে, মন্দিরের টানে প্রচুর মানুষ আসবেন দিঘায়। সে সময় দিঘার উপর যানবাহনের চাপ আরও বাড়বে।সেই চাপ কমাতেও এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকারের।