এই শহর আসলে অগ্রগতির পথপ্রদর্শক : মুখ্যমন্ত্রী

ভ্রমণে আদর্শ, সর্বত্র উন্নয়ন, দূষণমুক্ত বিশ্বসেরা কলকাতা

Must read

প্রতিবেদন : ফের সেরার শিরোপা কলকাতা (Kolkata) তথা বাংলার মুকুটে। এবার আর এক নয় একাধিক বিষয়ে সেরার তকমা পেল কলকাতা। ট্রাভেল প্লাস লিজার ম্যাগাজিনের সমীক্ষায় উঠে এসেছে এই নতুন তথ্য।
সমীক্ষায় বলা হয়েছে, ভ্রমণের জন্য আদর্শ, উন্নয়নে সেরা, এমনকী দূষণমুক্ত পরিবেশেও বিশ্বে সেরা। শহর কলকাতার সেরার শিরোপা অর্জনে রাজ্যবাসীকে অভিনন্দন জানিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সঙ্গে এই শিরোপা অব্যাহত রাখতে নাগরিকদের আহ্বান জানানিয়েছেন তিনি। সম্প্রতি ট্রাভেল প্লাস লিজার ম্যাগাজিনের সমীক্ষায় ভ্রমণপিপাসুদের পছন্দের তালিকায় ১৯ নম্বরে কলকাতা। স্যাভিলস গ্রোথ হাবস ইনডেক্সের সমীক্ষায় দ্রুত উন্নয়নে বিশ্বে একাদশ স্থানে কল্লোলিনী। আবার আইআইটি দিল্লির গবেষণায় বিশ্বের বিশুদ্ধ মুক্তবায়ুর শহর হিসাবে কলকাতার স্থান বিশ্বে দ্বিতীয়।

আরও পড়ুন- কমছে কলকাতা-দিঘা দূরত্ব! কীভাবে

সোমবার সোশ্যাল মিডিয়াতে এই পরিসংখ্যান তুলে ধরে মুখ্যমন্ত্রী লিখেছেন, কলকাতা (Kolkata) বাস্তবেই অগ্রগতির পথপ্রদর্শক হিসাবে উজ্জ্বল। এই শহরের যাত্রা প্রতিফলিত করে কীভাবে ঐতিহ্যের সঙ্গে আধুনিকতা সহাবস্থান করে এবং উন্নয়ন কীভাবে পরিবেশ রক্ষার সঙ্গে হাতে হাত রেখে চলে। প্রত্যেক কলকাতাবাসীর অঙ্গীকার ও দৃঢ়তা ছাড়া এই পরিচিতি পাওয়া সম্ভব হত না।
তবে এখানেই শেষ নয়। শহরকে এভাবেই এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আহ্বান জানান, আমরা সকলে মিলে এমন একটি শহর গঠন করছি যা ঐতিহ্যের সম্মান করে, উন্নয়নের সঙ্গে অগ্রগতি বজায় রাখে এবং পরিবেশেরও খেয়াল রাখে। আসুন সকলে আরও উজ্জ্বল, স্বাস্থ্যকর এবং আরও বেশি সমৃদ্ধ কলকাতার সফর করি।

Latest article