দুই অধিনায়ক তত্ত্বে সায় দিয়ে শাস্ত্রী

এদিকে, রোহিত শর্মাকে নিয়ে বলতে গিয়ে শাস্ত্রী জানান, তাঁর থেকে সেরাটা বের করে আনতে না পারলে তিনি কোচ হিসাবে ব্যার্থ হতেন।

Must read

মুম্বই, ২৬ ডিসেম্বর : বিরাট-কোহলি ইস্যুতে এবার মুখ খুললেন রবি শাস্ত্রী। তিনি বললেন, বিরাটের থেকে একদিনের নেতৃত্ব কেড়ে নেওয়া তাঁর জন্য আশীর্বাদ হতে পারে! শাস্ত্রী বিসিসিআইয়ের দুই অধিনায়কের তত্ত্বেও সমর্থনের সিলমোহর দিয়েছেন।
দক্ষিণ আফ্রিকার টেস্ট দল নির্বাচনের সঙ্গেই বিরাটকে একদিনের নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছিলেন নির্বাচকরা। যা নিয়ে প্রচুর জলঘোলা হয়। সৌরভ গঙ্গোপাধ্যায় দাবি করেছিলেন, তিনি বিরাটকে টি-২০’র নেতৃত্ব ছাড়তে বারণ করেছিলেন। যা বিরাট টি-২০ বিশ্বকাপের আগে ছেড়ে দেন। তবে দক্ষিণ আফ্রিকা উড়ে যাওয়ার আগে বিরাট সাংবাদিকদের সামনে দাবি করেছিলেন, কেউ তাঁকে আগে এই বিষয়ে কিছু বলেননি। শুধু টেস্ট দল নির্বাচনের দেড় ঘণ্টা আগে প্রধান নির্বাচক তাঁকে জানিয়েছিলেন যে, তাঁকে একদিনের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন-আই লিগের শুরুতেই বিতর্ক, সই-জটে ৯ ফুটবলার নিয়ে মাঠে রাজস্থান

এবার সেই ঘটনা নিয়ে ভারতীয় দলের প্রাক্তন হেড কোচ শাস্ত্রী জানালেন, ‘‘এটা বিরাটের জন্য ভাল হতে পারে। বিরাট ও রোহিতের এতে উপকার হবে। বর্তমান কোভিড পরিস্থিতিতে বায়ো-বাবলের মধ্যে থেকে কারও পক্ষে তিন ফরম্যাটেই নেতৃত্ব দেওয়া সহজ কাজ নয়।” এখানেই না থেমে শাস্ত্রী আরও বলেন, বিরাট এখন লাল বলের ক্রিকেটে ফোকাস করে টেস্টে যতদিন সম্ভব নেতৃত্ব দিতে পারেন। তাঁর এখনও ৫-৬ বছর ক্রিকেট বাকি। সুতরাং বিরাট নিজের খেলা নিয়েও ভাবতে সময় পাবেন। এছাড়া বিরাটের বিস্ফোরক বক্তব্য নিয়ে শাস্ত্রী বলেন, ‘‘বিরাট ওর কথা বলেছে। এবার বোর্ড সভাপতিকে তাঁর বক্তব্য জানাতে হবে। তবে যোগাযোগ ঠিক থাকলে এই পরিস্থিতি এড়নো যেত।’’ শাস্ত্রী আরও বলেন, বিরাটের নেতৃত্ব দেওয়ার স্টাইল অনেকটা কপিলদেবের মতো। আর রোহিত হলেন গাভাসকরের মতো।

আরও পড়ুন-ফিরছে দর্শক

এদিকে, রোহিত শর্মাকে নিয়ে বলতে গিয়ে শাস্ত্রী জানান, তাঁর থেকে সেরাটা বের করে আনতে না পারলে তিনি কোচ হিসাবে ব্যার্থ হতেন। শাস্ত্রীর দাবি, রোহিত যে টেস্ট ওপেনার হিসাবে সফল হবেন, সেটা তিনি আগেই বুঝেছিলেন। ২০১৯-এর অক্টোবরে নিজের মামার বাড়ির শহর বিশাখাপত্তনমে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমবার টেস্টে ওপেন করে দুই ইনিংসে সেঞ্চুরি করেছিলেন রোহিত। এরপর লাল বলের ক্রিকেটে আর পিছন ফিরে তাকাননি তিনি। এখনও পর্যন্ত ১৬টি টেস্টে ওপেন করে ১৬৪২ রান করেছেন আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক। গড় ৫৮.৪৮। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে এইমুহূর্তে সবার আগে রয়েছেন রোহিত।

আরও পড়ুন-‘মুখ্যমন্ত্রী নির্বাচিত, ধনকড় মনোনীত’, রাজ্যপালের অসংলগ্ন হুমকি, ধুয়ে দিলেন ব্রাত্য

শাস্ত্রীর আরও বক্তব্য হল, তিনি ব্যাটসম্যান রোহিতের প্রতিভা ধরে ফেলেছিলেন। তাই বিষয়টাকে এভাবে নিয়েছিলেন যে, এমন ক্রিকেটারকে ব্যাটসম্যান হিসাবে প্রতিষ্ঠা দিতে না পারলে তিনি কোচ হিসাবে ব্যর্থ হবেন। টেস্ট ও সীমিত ওভারের ক্রিকেটে বিসিসিআইয়ের দুই অধিনায়কের সিদ্ধান্তকেও সমর্থন জানিয়েছেন প্রাক্তন হেড কোচ। তিনি বলেছেন, এটাই সঠিক পদক্ষেপ। বিরাট ও রোহিতের জন্য এটা আশীর্বাদ হতে পারে। কারণ বাবলের মধ্যে একা কারও পক্ষে তিন ফরম্যাটের চাপ নেওয়া কঠিন।

Latest article