কলকাতা বিমানবন্দরেও ল্যান্ডিংয়ে স্পুফিং নিয়ে বাড়ছে আতঙ্ক

শুক্রবার বিষয়টি নজরে আসার পরেই কলকাতা বিমানবন্দরে নোটাম (নোটিস টু এয়ারমেন) জারি হল। পাইলটদের ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে।

Must read

দিল্লি, মুম্বইয়ের পরে এবার কলকাতাতেও (Kolkata) স্পুফিং নিয়ে রীতিমত আতঙ্ক ছড়িয়েছে বিমানবন্দর কর্তৃপক্ষের মধ্যে। বিমান পরিষেবায় সবথেকে বড় চিন্তার বিষয় এখন জিপিএস স্পুফিং। গত সপ্তাহে দিল্লি ও মুম্বই বিমানবন্দরে এই সমস্যার পর এবার নেতাজি সুভাষ চন্দ্র বোস আন্তর্জাতিক এয়ারপোর্টেও জিপিএস স্পুফিংয়ের শিকার হচ্ছে বিমান। শুক্রবার বিষয়টি নজরে আসার পরেই কলকাতা বিমানবন্দরে নোটাম (নোটিস টু এয়ারমেন) জারি হল। পাইলটদের ইতিমধ্যেই সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন-বাগুইআটি উড়ালপুলে দুর্ঘটনার মুখে সেনার বাস

এয়ার ট্র্যাফিক সফটওয়্যার সিস্টেমে কোনও পরিবর্তন করা হলে এমন সমস্যা হতে পারে। বিমানের জিপিএস (গ্লোবাল পজ়িশনিং সিস্টেম) সঠিক অবস্থান না দেখিয়ে স্পুফিংয়ের ফলে অন্য অবস্থান দেখায় যার ফলে এয়ার ট্র্যাফিকে সমস্যা হয়। শুক্রবার কলকাতা থেকে টেক–অফ করার সময়ে এবং ল্যান্ড করতে আসা ফ্লাইট স্পুফিংয়ের অভিযোগ জানায়। অভিযোগ পেয়েই পাইলটদের জিপিএস ব্যবহার এড়িয়ে যেতে পরামর্শ দেওয়া হয়েছে। কিন্তু কলকাতার ক্ষেত্রে সুবিধে হল, রেডারের মাধ্যমে এটিসি–র মনিটরে প্রতিটি ফ্লাইটের মুভমেন্ট দেখা যায়। সেখানে স্পুফিং সম্ভব নয়। রেডারে অ্যাকচুয়াল পজিশন দেখা যায়। শুক্রবার টেক–অফের পরে কখনও ৫০০ মিটার, কখনও ২২০০ মিটারে গিয়ে পাইলট যখন জিপিএস–এ পজিশন দেখছেন, তখন তার সঙ্গে রেডারের পজিশন না মেলায় সন্দেহ প্রকট হয়।

আরও পড়ুন-পাকিস্তানে তীর্থে গিয়ে নিখোঁজ ভারতের পঞ্জাবি মহিলা, ধর্মান্তরিত হয়ে বিয়ে

প্রসঙ্গত, গত ৬ নভেম্বর দিল্লি এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি) প্রথম এই সমস্যার মুখে পড়ে। বিমানের ফ্লাইট প্ল্যান আপলোড করতে গিয়ে দেখা দেয় সমস্যা। তখনই স্পুফিংয়ের বিষয়টি সামনে আসে। ১৩ নভেম্বর মুম্বইয়ের আকাশসীমায় দু’টি এয়ার রুটে স্পুফিংয়ের অভিযোগ আসে। সেখানেও নোটাম জারি হয়। দিল্লি এটিসি–র স্পুফিংয়ের পরে ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশন (DGCA) ১১ নভেম্বর নির্দেশিকা পাঠিয়ে জানিয়ে দেয় নিজের পজিশন নিয়ে সামান্য কোনও সন্দেহ দেখা দিলে সঙ্গে সঙ্গে পাইলটদের সেটা জানাতে হবে।

Latest article