ভার্চুয়াল নয় সশরীরে হোক শুনানি, অবিলম্বে বিচারপতিরা আলোচনায় বসুন বার কাউন্সিলের সঙ্গে চাইছেন আইনজীবীরা

Must read

ভার্চুয়াল নয় শুনানি হোক সশরীরে দাবি আইনজীবী মহলের। রাজ্যে আইনজীবীদের সংগঠন পশ্চিমবঙ্গ বার কাউন্সিলরের তরফে সাংবাদিক সম্মেলন করে আইনজীবীরা বলেন, কোভিড বিধি মেনে ভার্চুয়াল শুনানি করতে গিয়ে আইনজীবীরা প্রভূত অসুবিধের মধ্যে পড়ছেন। সঠিকভাবে নথিপত্র পেশ করা যাচ্ছে না। এতে আখেরে বিচারপ্রার্থী সাধারণ মানুষ আতান্তরে পড়ছেন। দীর্ঘায়িত হচ্ছে বিচার প্রক্রিয়া।

বিচার ব্যবস্থার দীর্ঘসূত্রিতা নিয়ে প্রায়শই সংবাদমাধ্যমে শিরোনাম হয়ে থাকে। এবার আইনজীবীরাই দাবি করছেন ভার্চুয়াল বিধি মানতে গিয়ে দীর্ঘতর হচ্ছে সবকিছু। বার কাউন্সিলের চেয়ারম্যান অশোক দেব জানান, অনেক আইনজীবীর নিজস্ব চেম্বার নেই। তারা বার কাউন্সিলের অফিসের ওপর নির্ভরশীল কিন্তু এখন তারা আসতে পারছেন না। আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছেন আইনজীবীরা।

আরো পড়ুন: অমর জওয়ান জ্যোতি নিয়ে মোদি সরকারকে আক্রমণ রাহুল গান্ধীর

অশোক দেবের কথায়, মাননীয় হাই কোর্ট এভাবে ভার্চুয়াল বিধি চালু করার আগে বার কাউন্সিলের সঙ্গে কথা বলা উচিত ছিল। তা হয়নি। কথা না বলায় যেটা হয়েছে, আইনজীবীদের অসুবিধেগুলি ধর্তব্যের মধ্যে আনা হয়নি। যেমন শুধু কলকাতায় নয় জেলা আদালত গুলিতে প্রচুর আইনজীবী কাজ করেন। অনেক সিনিয়র আইনজীবী রয়েছেন যারা এই ভার্চুয়াল টেকনলজিতে অভ্যস্ত নন। তারা খুবই অসুবিধের মধ্যে পড়েছেন। রোজগার ধাক্কা খাচ্ছে। সঙ্গে লক্ষ লক্ষ বিচারপ্রার্থী সঠিক বিচার থেকে বঞ্চিত হচ্ছেন। অবিলম্বে এর সুরাহা করা দরকার।

আইনজীবী মহল চাইছেন, হাইকোর্টের বিচারপতিরা বার কাউন্সিলের সঙ্গে আলোচনায় বসুন। যাতে দুপক্ষের আলোচনার মাধ্যমে বর্তমান অবস্থার পরিবর্তন ঘটে।

Latest article