হিজাব-আপত্তি, শিক্ষিকার পদত্যাগ

জানা গিয়েছে, হাইকোর্টে মামলা চলাকালীন বিতর্ক এড়াতে অনেক স্কুল-কলেজের ছাত্রছাত্রী ও শিক্ষকরা নিজেরাই প্রবেশের আগে হিজাব খুলে ফেলছেন।

Must read

নয়াদিল্লি : বিজেপি শাসিত কর্নাটকে হিজাব বিতর্ক থামার লক্ষণ নেই। বিজেপি বিরোধী দলগুলির অভিযোগ, উত্তরপ্রদেশের ভোটে মেরুকরণের ফায়দা তোলার লক্ষ্যে পরিকল্পিতভাবে এই পোশাক-বিতর্ক জিইয়ে রাখতে চায় গেরুয়া শিবির। হিজাব বিতর্কের জেরে এবার কর্নাটকের এক কলেজের অধ্যাপিকা তাঁর পদ থেকে ইস্তফা দিলেন। কলেজে প্রবেশের সময় হিজাব খুলে ফেলতে নির্দেশ দেওয়া হয় বলে তাঁর অভিযোগ।

আরও পড়ুন:আমি মিষ্টি জঙ্গি

এই ঘটনায় আত্মসম্মানে আঘাত লেগেছে জানিয়ে কলেজ থেকে পদত্যাগ করেন ইংরাজির ওই অধ্যাপিকা। কর্নাটকের শিল্প শহর তুমাকুরুর জৈন পিইউ কলেজের শিক্ষিকা চাঁদনি শুক্রবার বলেছেন, তিনি প্রায় তিন বছর ধরে কলেজে কাজ করছেন, কিন্তু এই প্রথমবার তাঁকে হিজাব খুলে ফেলতে বলা হয়েছিল। পরে সাংবাদিকদের কাছে চাঁদনি বলেন, আমি গত তিন বছর ধরে জৈন পিইউ কলেজে চাকরি করছি। এখনও পর্যন্ত কোনও সমস্যার সম্মুখীন হইনি।

আরও পড়ুন:চান্নির মন্তব্যে

কিন্তু বৃহস্পতিবার অধ্যক্ষ আমাকে বলেছেন যে আমি পড়ানোর সময় হিজাব বা কোনও ধর্মীয় প্রতীক ব্যবহার করতে পারব না। অথচ গত তিন বছর ধরে হিজাব পরেই ছাত্রদের পড়িয়েছি। এই নতুন সিদ্ধান্ত আমার আত্মসম্মানে আঘাত। সে কারণেই আমি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি। শিক্ষিকার এই অভিযোগ সম্পর্কে কলেজের অধ্যক্ষ কে টি মঞ্জুনাথ বলেন, তিনি বা কর্তৃপক্ষের কেউই ওই মহিলা শিক্ষিকাকে হিজাব খুলে ফেলতে বলেননি। জানা গিয়েছে, হাইকোর্টে মামলা চলাকালীন বিতর্ক এড়াতে অনেক স্কুল-কলেজের ছাত্রছাত্রী ও শিক্ষকরা নিজেরাই প্রবেশের আগে হিজাব খুলে ফেলছেন।

Latest article