প্রতিবেদন : বন্ধ দুটি রুটে আবার ট্রাম চালাতে বিশেষ উদ্যোগ নিচ্ছে রাজ্য। এরজন্য অর্থ বরাদ্দ করা হচ্ছে। কলকাতা আর ট্রাম-একটা ছাড়া আর একটা ভাবাই যেত না। শুধু ট্রামে চড়ার আনন্দ উপভোগ করতেই দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসতেন কলকাতায়। দিন বদলেছে, কিন্তু আকর্ষণ হারায়নি এই ঐতিহ্যবাহী যান। সময় আর গতির সঙ্গে পাল্লা দিতে গিয়ে হয়তো কিছুটা পিছিয়ে পড়েছে, কিন্তু দূষণহীন যানের তালিকায় আজও শীর্ষে এই ট্রাম (Tram)। রাজ্য সরকার কলকাতার চলমান এই ঐতিহ্যকে মোটেই বাতিলের খাতায় ফেলে দিতে চাইছে না। সেই কারণেই কলকাতার বুকে আমফান পূর্ববর্তী রুটগুলিকে যথাসম্ভব দ্রুত ফেরানো উদ্যোগ নেওয়া হয়েছে। বন্ধ দুটি রুট, ধর্মতলা থেকে খিদিরপুর এবং রাজাবাজার থেকে বিধাননগরে ফের ট্রাম (Tram) চালু করার জন্য সব মিলিয়ে প্রায় ১ কোটি ৮০ লক্ষ টাকা বরাদ্দ করেছে রাজ্য। আমফানের আগে শহরে ৭টি রুটে ট্রাম চলত। এই রুটগুলি হল টালিগঞ্জ থেকে বালিগঞ্জ, রাজাবাজার থেকে হাওড়া ব্রিজ, গড়িয়াহাট থেকে ধর্মতলা, ধর্মতলা থেকে শ্যামবাজার, হাওড়া ব্রিজ থেকে শ্যামবাজার, ধর্মতলা থেকে খিদিরপুর, রাজাবাজার থেকে বিধাননগর। আমফানের পরে প্রথম ৫টি রুটে ট্রাম পরিষেবা চালু হলেও শেষ দুটি রুটে তা চালু হয়নি। এখন জানা গিয়েছে, এই দুটি রুট যাতে চালু করা যায় তার জন্য উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। ধর্মতলা থেকে খিদিরপুর যাওয়ার ৩৬ নম্বর রুটে ট্রাম ছুটত ধর্মতলা থেকে রেড রোড, ফোর্ট উইলিয়াম, রেস কোর্স, হেস্টিংস, ওয়াটগঞ্জ ও ফ্যান্সি মার্কেট হয়ে। অন্যদিকে রাজাবাজার থেকে বিধাননগরের ট্রাম যেত মানিকতলা, কাঁকুড়গাছি, হাডকো মোড় হয়ে। এই দুটি রুটই আমফানে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছিল। এখন রাজ্য সরকার এই দুটি রুট চালুর জন্য যথাক্রমে ১.৩ কোটি ও ৭৫ লক্ষ টাকা বরাদ্দ করেছে। আশা করা হচ্ছে এই দুটি রুটেই পুজোর আগে ট্রাম চালু হয়ে যাবে।