দূরপাল্লার ট্রেনে এবার চালু হচ্ছে বেবি বার্থ

মা-শিশুদের রেলযাত্রা আরও আরামদায়ক ও সুরক্ষিত করতে বড়সড় উদ্যোগ নিল ভারতীয় রেল। রেলযাত্রী মা-শিশুদের জন্য চালু হচ্ছে অভিনব ব্যবস্থা

Must read

প্রতিবেদন : মা-শিশুদের রেলযাত্রা আরও আরামদায়ক ও সুরক্ষিত করতে বড়সড় উদ্যোগ নিল ভারতীয় রেল। রেলযাত্রী মা-শিশুদের জন্য চালু হচ্ছে অভিনব ব্যবস্থা। নতুন ব্যবস্থা অনুযায়ী এবার দূরপাল্লার ট্রেনের লোয়ার বার্থের সঙ্গে একটি ছোট বিশেষ বার্থ জুড়ে দেওয়া হয়েছে। রেলের ভাষায় এটি হল বেবি বার্থ। আপাতত এসি টু ও থ্রি টায়ারে এই ব্যবস্থা থাকছে।

আরও পড়ুন-কৃষকরত্ন পাচ্ছেন ৩৪২ জন

পরীক্ষামূলক ভাবে সবার আগে নর্দার্ন রেলের ট্রেনগুলিতে এই ব্যবস্থা চালু হচ্ছে। ধাপে ধাপে রাজধানী, দুরন্তর মতো সব দূরপাল্লার ট্রেনে এই ব্যবস্থা চালু করা হবে বলেই জানিয়েছে রেল। এই বেবি বার্থগুলি লম্বায় ৭৭০ মিমি এবং চওড়ায় ২৫৫ মিমি। ট্রেনের নিচ থেকে এই বার্থগুলি ৭৬.২ মিমি উচ্চতায় থাকছে। এই বার্থগুলির জন্য আগামিদিনে রেলের বুকিং ব্যবস্থাতেও বদল আনা হচ্ছে। এবার থেকে বার্থ বুকিংয়ের সময় বেবি বার্থের অপশনও থাকবে। যাঁদের প্রয়োজন তাঁরা বেবি বার্থ বুকিং করতে পারবেন।

আরও পড়ুন-সরকারের বর্ষপূর্তিতে কর্মসূচি

মার সঙ্গে থাকা শিশুদের কথা মাথায় রেখে এই বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করল রেল। এসি টু ও থ্রি টায়ারে একদম নিচের বার্থের সঙ্গে তুলনায় ছোট সাইজের একটি নতুন বার্থ জুড়ে দেওয়া হয়েছে। এই হল বেবি বার্থ। ছোট বাচ্চাদের নিয়ে দূরপাল্লার ট্রেন সফরে অনেক সমস্যায় পড়েন মহিলারা। বেবি বার্থের দৌলতে সেই সমস্যা থেকে এবার তাঁরা মুক্তি পাবেন বলে আশা রেলওয়ের। এতদিন সাধারণ যাত্রীদের পাশাপাশি শিশুদের জন্য আলাদা কোনও ব্যবস্থা ছিল না। ফলে একই বার্থে শিশুকে নিয়ে খুবই কষ্ট করে শুতে হত মায়েদের। বার্থ থেকে শিশুদের পড়ে যাওয়ার ঘটনাও ঘটেছে। লোয়ার বার্থের সঙ্গে এই ছোট বার্থ জুড়ে দেওয়ায় সুবিধা হবে।

Latest article