বিশ্ব উষ্ণায়ন-রোধে দূষণমুক্তি

দূষণের প্রভাবে প্রতিনিয়ত বাড়ছে তাপমাত্রার পারদ।সেই সঙ্গে বাড়ছে সমুদ্রের জলস্তর। উত্তপ্ত বায়ুমণ্ডল।বিশ্ব উষ্ণায়নের ধাক্কায় নাস্তানাবুদ আসমুদ্রহিমাচল। ইতিমধ্যেই বিপদঘণ্টা বাজিয়ে দিয়েছেন পরিবেশবিদেরা। এখনই সতর্ক না হলে অদূর ভবিষ্যতে গোটা জীবজগৎ পড়তে পারে গভীর সঙ্কটে। বিষয়টিতে আলোকপাত করলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের অ্যাটমোস্ফিয়ারিক সায়েন্সের অতিথি অধ্যাপক এবং বিশিষ্ট আবহাওয়াবিদ ড. রামকৃষ্ণ দত্ত। কথা বলেছেন শর্মিষ্ঠা ঘোষ চক্রবর্তী

Must read

দিনে দিনে বাড়ছে গরম। আর যেন নেওয়া যাচ্ছে না, ঘন ঘন ঝড়, সাইক্লোন বিপর্যস্ত সভ্যতা। বৃষ্টিতে প্লাবিত হচ্ছে জনবসতি, হঠাৎ ভূমিকম্প। কয়েক দশক আগেও পরিবেশের এই দুরবস্থা ছিল না। সভ্যতা আধুনিকীকরণ, শিল্পোন্নয়ন ধীরে ধীরে তরান্বিত করেছে পরিবেশ দূষণকে। দূষণের অবধারিত ফল বিশ্ব জুড়ে উষ্ণায়নের (Global Warming) দাপট। যার ফল খুব সুখের নয়।

শিল্প-পূর্ববর্তী সময় অর্থাৎ ১৭৫০ থেকে ১৮৮০ সাল। এই সময় পৃথিবীর গড় তাপমাত্রা ছিল ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস এরপর শুরু হল শিল্পোন্নয়ন। একটু একটু করে বাড়তে থাকল দূষণ আর সেই সঙ্গে বাড়তে থাকল তাপমাত্রা (Global Warming)।
সাল ১৮৮০ থেকে ১৯৫০। শিল্পোন্নয়নের হাত ধরে তাপমাত্রা ০.৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে দাঁড়াল ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ মোট ১৪.৪ ডিগ্রি সেলসিয়াস। এর পরবর্তী ধাপ হল ১৯৫০ থেকে ২০২০ সাল। পৃথিবীপৃষ্ঠের তাপমাত্রা আরও ০.৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে দাঁড়াল ১৪.৯ ডিগ্রি সেলসিয়াস। এটা সম্ভব হয়েছে মন্ট্রিল প্রোটোকল, কিয়োটো প্রোটোকল এবং ইন্টারগভনর্মেন্টাল প্যানেল অফ ক্লাইমেট চেঞ্জ-সমূহ সংস্থার নির্দেশ কার্যকর করে।

সিক্স আইপিসিসি-র সমীক্ষা অনুযায়ী ২০২০ অবধি ১৪০ বছরে মোট তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে মোট ১ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু চিন্তার শুরু এর পরেই। প্যানেলের সমীক্ষা এও বলছে, বিপদের আর দেরি নেই কারণ শিল্পোন্নয়নের পরবর্তীকালে পরিবেশ দূষণের মাত্রাতিরিক্ত বৃদ্ধির কারণে শুধুমাত্র আগামী দশ বছরেই একধাক্কায় সেই তাপমাত্রা আরও ০.৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে দাঁড়াবে ১৫.৪ ডিগ্রি সেলসিয়াসে। অনভিজ্ঞ চোখ দিয়ে দেখতে গেলে এটা খুব বেশি কিছু নয় কিন্তু পরিবেশবিদ এবং বিভিন্ন আবহাওয়াবিদের গবেষণা অনুযায়ী এই পরিস্থিতি ভয়াবহই (Global Warming)।

কেন ভয়াবহ? কী হবে তাপমাত্রা ১.৫ ডিগ্রি বাড়লে?
তাপের প্রভাবে সুমেরু, কুমেরু অঞ্চলের বরফ গলতে শুরু করবে এবং তা ভাসতে ভাসতে চলে আসবে বিষুবরেখা অঞ্চলে। এর ফলে বেড়ে যাবে বিষুবরেখা অঞ্চলে সমুদ্রের জলস্তর। প্রতিবছর ৩ মিলিমিটারের মতো বাড়বে এই জলস্তর এবং দশ বছরে গিয়ে তা বাড়বে ৩ সেন্টিমিটারে। এতে জলের আয়তন একলাফে অনেক বাড়ল। পাশাপাশি বিষুবরেখা অঞ্চলে ঠিক মাথার উপর যেহেতু সূর্যের অবস্থান সরাসরি তা জলের উপর পড়ে এবং জলের স্বাভাবিক গুণ তাপমাত্রা ধরে রাখা। কাজেই সমুদ্রের জলস্তর ধরে রাখবে সেই উত্তাপ (Global Warming)। এর প্রভাবে সমুদ্র সমতলের তাপমাত্রাও একধাক্কায় বেড়ে যাবে বেশ খানিকটা এবং একই সঙ্গে আরও উত্তপ্ত হবে বায়ুমণ্ডল। বাতাসে আর্দ্রতা বা জলীয় বাষ্পর পরিমাণ অনেকগুণ বেড়ে যাবে। ফলে ঝড়, সাইক্লোন, বৃষ্টিপাত এমনকী ভূমিকম্প অনেক বেড়ে যাবে বলে মনে করছেন পরিবেশবিদরা।

আরও পড়ুন: ভারতে জৈবপ্রযুক্তিবিদ্যার জনক বীরেশচন্দ্র গুহ

এর ঠিক বিপরীত ঘটনা ঘটবে মেরু অঞ্চলে। কারণ ওখানকার বরফ গলে বিষুবরেখা অঞ্চলে চলে আসার ফলে ওখানে বরফের পরিমাণ কমবে, জলস্তর কমবে। সেই জলের অভাব তাপ ধরে রাখতে পারবে না ফলে ঠান্ডা বেড়ে যাবে কয়েকগুণ। শৈত্যপ্রবাহ সৃষ্টি হবে। মেরু অঞ্চল এবং বিষুবরেখা অঞ্চল দুয়ের তাপমাত্রার বিস্তর ফারাক হয়ে যাবে।

তাপমাত্রার এই টালমাটাল অবস্থার ফল— গোটা পৃথিবীতে শুরু হবে ঝড়-ঝঞ্ঝা। মেরু অঞ্চলের শুষ্ক ঠান্ডা বাতাস এবং বিষুবরেখা অঞ্চলে তাপপ্রবাহের সংঘাতে আর একধরনের সাইক্লোন আসবে। এতদিন মেরু অঞ্চলের সাইক্লোনগুলো ওই অংশের আশপাশের দেশগুলোতেই দেখা যেত। এবার কিন্তু তা বিষুবরেখা অঞ্চলেও তৈরি হবে। অর্থাৎ দু’ধরনের সাইক্লোন সৃষ্টি হবে। একটা লোকাল উলম্ব গতির সাইক্লোন, অপরটা অনুভূমিক ফ্রন্টাল সাইক্লোন।

প্রভাব
এর ফলে শুরু হবে যত গোলমাল। এখন একটা সাইক্লোনের তিরিশ দিনের মধ্যে সাধারণত ওই জায়গায় আর একটা সাইক্লোন হয় না কিন্তু এবার দেখা যাবে একসপ্তাহ অন্তর সাইক্লোন হচ্ছে। তাহলে এতদিন একটা বড় ধরনের ঝড়-বৃষ্টি কমার পর যে সামালটা দেওয়া যেত সেটা আর সম্ভব হবে না। জল নামবে না, বন্যা-পরিস্থিতি তৈরি হয়ে থাকবে সারাক্ষণ। বিজ্ঞানীরা বলছেন, কলকাতা সমুদ্র সমতল থেকে মাত্র ৬ মিটার উঁচুতে অবস্থিত। ফলে এত কম সময়ের ব্যবধানে এত পরিমাণে ঝড়-বৃষ্টি হতে থাকলে কলকাতাও জলের তলায় চলে যেতে পারে। প্লাবিত হয়ে যাবে মাঠঘাট, বিমানবন্দর সব। নষ্ট হয়ে যাবে সমস্ত ফসল, মরে যাবে গাছ। দেখা দেবে পানীয় জলের সঙ্কট। কারণ সমুদ্রের জল প্লাবিত হলে পরিস্রুত জল পাওয়া যাবে না। দেখা দেবে খাদ্যসঙ্কট। পরিবেশের স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে যাবে।

আগাম সতর্কতা
এশিয়ার ৮০ ভাগ মানুষ বাস করে বিষুবরেখা অঞ্চলে এবং পৃথিবীর ১০০ শতাংশ জনসংখ্যার ৫০ শতাংশ বাস করে শহরে। তাই শহরগুলো জনবহুল হয়। বিপুল পরিমাণে বাস, গাড়ি চলাচল করে, ফলে রাস্তায় জ্যাম হয়। গাড়ির তেল যত বেশি পুড়বে তত বেশি পলিউশন।
শহরের জনবহুল ক্রসিংয়ে অনেক বেশি ফ্লাইওভার গড়ে তুলতে হবে। যত বেশি ফ্লাইওভার তত দ্রুত হবে যান চলাচল। তত দূষণ কম।

শহর জুড়ে ফুটপাথকে কেন্দ্র করে গড়ে ওঠা ব্যবসায়িক কাঠামো বেশি থাকার কারণে বিপুল যানজট তৈরি হয়। এর কোনও বিকল্প ব্যবস্থা নেওয়া খুব জরুরি। যাতে মানুষের রুজিরুটিও থাকে আবার দূষণ নিয়ন্ত্রিত হয়।
অনেক খাল রয়েছে যেগুলোর সংস্কার করে তার আশপাশ দিয়ে রাস্তা করলে যানজট কমানো যাবে। বা আরও রাস্তা বাড়ানো। এমন অনেক রাস্তা আছে যেখান দিয়ে এখনও বাস চলাচল হয় না। দরকার সেগুলো শুরু করা।
পাঁচ কিলোমিটারের মধ্যে যদি বাস, মোটরবাইক ব্যবহার না করে সাইকেল চালানো যায়। চিনে মোটামুটি দশ কিলোমিটার রাস্তা সাইকেল ছাড়া অনুমতি দেওয়া হয় না।
বড় ডায়ামিটারের রিং রোড তৈরি করা গেলে যান চলাচল সহজ হবে, দূষণ কমবে। কারণ শহরের ভিতরের যানচলাচলের চাপটা অনেক কমে যাবে। দিল্লিতে রয়েছে রিং রোড। আমাদের এখানে যদি গঙ্গার উপর দিয়ে কলকাতা হাওড়াকে যুক্ত করে রিং রোড তৈরি করা যায়, যানজটের সমস্যা অনেক কমবে।

কোস্টাল এলাকায় (বকখালি থেকে দিঘা) যদি বিজনেস সেন্টার, অফিস এইগুলো খোলা যায় তাহলে শহরের উপর চাপ কম পড়বে। কোস্টাল অঞ্চলে জল দাঁড়ায় না, দ্রুত নেমে যায় তাই ওখানে রোগ ছড়ানোর সম্ভাবনা অনেক কম। শহরের ৫০ শতাংশ পপুলেশন যদি ওই সব জায়গায় ছড়িয়ে পড়ে তবে শহর চাপমুক্ত হবে।

সিএনজি-চালিত বাস সার্ভিস এবং ব্যাটারি-চালিত গাড়ি দূষণমুক্ত একটা পরিবহণের মাধ্যম। আমাদের রাজ্য সরকার সম্প্রতি সিএনজি বা কমপ্রেসড ন্যাচারাল গ্যাস দ্বারা চালিত বাস সার্ভিস শুরু করেছে। এটি যথাযোগ্য, দূষণরোধক একটি মাধ্যম।

Latest article