প্রতিবেদন : আসন্ন পুজো মরশুমে ক্রেতাদের চাহিদার কথা মাথায় রেখে তন্তুজকে ঢেলে সাজানো হচ্ছে। তাঁতিরা যাতে ভাল দাম পান সেদিকে নজর রাখার পাশাপাশি ক্রেতাদের আকর্ষণ করতে শাড়িতে রাখা হচ্ছে আধুনিকতার ছোঁয়া। রাজ্যের প্রণিসম্পদ মন্ত্রী ও তন্তুজের দায়িত্বপ্রাপ্ত স্বপন দেবনাথ জানিয়েছেন, পুজোর আগে বিভিন্ন তন্তুবায় সমবায় সমিতি এবং ব্যক্তিগত উদ্যোগী তাঁতিদের কাছ থেকে ৪৫ হাজার কাপড় কেনা হবে। এজন্য ৬০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।
আরও পড়ুন-দ্রৌপদী মুর্মুর মুখে জয়বাংলা
তন্তুজের সম্প্রসারণ কর্মসূচিতে মুম্বই এবং টালিগঞ্জ স্টুডিওপাড়ায় তন্তুজের নতুন শোরুম করা হচ্ছে। মন্ত্রী বলেন, ‘‘আগে পুজোর বাজারে ‘কন্যাশ্রী’, ‘আলোছায়া’ প্রভৃতি নতুন শাড়ি তৈরি করেছে তন্তুজ। এবার দুর্গাপুজো কার্নিভালের দৃশ্য শাড়িতে ফুটিয়ে তোলার চেষ্টা হচ্ছে। তবে সে কাজ শুরু করার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমতি নেওয়া হবে।’’ তিনি জানান, যেভাবে নতুন নতুন নকশার শাড়ি শিবির করে এবং তাঁত সমবায়গুলি থেকে কেনা হচ্ছে, তাতে এবার ভাল বিক্রির সম্ভাবনা রয়েছে ‘তন্তুজ’-এর প্রতিটি বিপণন কেন্দ্রে। ‘তন্তুজ’ জানিয়েছে, বর্তমানে তাদের বিক্রয়কেন্দ্রের সংখ্যা ৮০টি। ২০২০-’২১ অর্থবর্ষে তন্তুজ ৪০৭.৬৫ কোটি টাকার ব্যবসা করেছে।