কারণ জানিয়ে রোগী রেফার

সরকারি হাসপাতালের একাংশের অযথা রোগী রেফার করার প্রবণতায় হ্রাস টানতে ও রোগীদের ভর্তি হওয়া নিয়ে হয়রানি কমাতে রাজ্য সরকার উদ্যোগী হচ্ছে।

Must read

প্রতিবেদন : সরকারি হাসপাতালের একাংশের অযথা রোগী রেফার করার প্রবণতায় হ্রাস টানতে ও রোগীদের ভর্তি হওয়া নিয়ে হয়রানি কমাতে রাজ্য সরকার উদ্যোগী হচ্ছে। এখন থেকে প্রতিটি সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজকে রোগী ভর্তি সংক্রান্ত তথ্য অনলাইনে স্বাস্থ্য দফতরের ওয়েবসাইটে আপলোড করার নির্দেশ দেওয়া হয়েছে। কোনও রোগীকে রেফার করা হলেও কারণ সহ তা সেখানে উল্লেখ করতে হবে।

আরও পড়ুন-সংবর্ধনার জোয়ারেও লক্ষ্যে স্থির অচিন্ত্য

সমস্ত হাসপাতালের এই সংক্রান্ত তথ্য কেন্দ্রীয় ভাবে সংরক্ষণের ব্যবস্থাও করা হচ্ছে বলে স্বাস্থ্য অধিকর্তা সিদ্ধার্থ নিয়োগী জানিয়েছেন। ওই পোর্টালের মাধ্যমে হাসপাতালগুলির কাজকর্মের ওপর সরাসরি নজরদারি করা হবে। একই সঙ্গে ভর্তি থাকা রোগীদের চিকিত্সা সংক্রান্ত যাবতীয় তথ্যও পোর্টালে আপলো়ড করতে হবে। হাসপাতালে কতগুলি অ্যাম্বুল্যান্স রোগী পরিবহণে কাজ করছে এধরনের পরিকাঠামোগত বিষয়গুলিও হাসপাতালকে স্বাস্থ্য দফতরকে জানাতে হবে। সহকারী সুপার পদমর্যাদার একজন আধিকারিক এই পোর্টাল সংক্রান্ত বিষয়টি দেখাশোনা করবেন। এই নির্দেশ জরুরি ভিত্তিতে কার্যকর করতে স্বাস্থ্য দফর সমস্ত মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল এবং হাসপাতাল সুপারদের নির্দেশ দিয়েছে। রাজ্যের বিভিন্ন জেলার হাসপাতালে রোগী রেফারের সংখ্যা নিয়ে চিন্তিত নবান্ন।

আরও পড়ুন-লাঙল নিয়ে মাঠে মন্ত্রী

ইতিমধ্যে জেলাগুলিকে সতর্ক করা হয়েছে নবান্নের তরফে। কড়া পদক্ষেপের কথাও জানিয়ে দেওয়া হয়েছে। সম্প্রতি স্বাস্থ্য দফতরের তরফে রিপোর্ট জমা দেওয়া হয়েছে। সেই রিপোর্টে দেখা যায় রাজ্যের ৫ জেলায় রেফারের সংখ্যা ক্রমশ বেড়েছে। যা নিয়ে চিন্তিত নবান্ন। প্রসঙ্গত, গত জুলাই মাসজুড়ে রাজ্য স্বাস্থ্য দফতর সমীক্ষা করে রিপোর্ট তৈরি করে। সেই রিপোর্টে রাজ্যের ৫ জেলায় উদ্বেগজনকভাবে রেফার বেড়েছে বলে উঠে এসেছে। এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে রেফার করার প্রবণতা উদ্বেগজনক হারে বেড়েছে। নবান্ন সূত্রে খবর, বসিরহাট স্বাস্থ্য জেলা, মালদহ, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর ও বীরভূম এই পাঁচ জেলায় রোগীদের সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতালগুলিতে রোগীকে রেফার করার প্রবণতা সবচেয়ে বেশি।

Latest article