কার্নালে কৃষকদের রুখতে জারি ১৪৪ ধারা, বন্ধ ইন্টারনেট

Must read

প্রতিবেদন : নরেন্দ্র মোদি সরকারের আনা তিন কালা কৃষি আইন বাতিলের দাবিতে প্রায় এক বছর ধরে আন্দোলন করছেন কৃষকরা। কৃষকদের এই আন্দোলনের উপর নির্মম দমন-পীড়ন নীতি নিয়েছে হরিয়ানার বিজেপি সরকার। রাজ্যের এক শীর্ষ স্থানীয় প্রশাসনিক অফিসার পুলিশকে নির্দেশ দেন, মেরে চাষিদের মাথা ফাটিয়ে দাও।

আরও পড়ুন- চন্দ্রিমা-সুস্মিতাদের কর্মী বৈঠক

প্রশাসনিক কর্তার ওই বক্তব্যের ভিডিও প্রকাশ্যে আসতেই রুখে দাঁড়িয়েছেন চাষিরা। পুলিশের নির্মমতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মঙ্গলবার হরিয়ানার কার্নালে মহাজমায়েতের ডাক দেন তাঁরা। চাষিদের এই প্রতিবাদ কর্মসূচি বানচাল করতে হরিয়ানার বিজেপি সরকারও আদাজল খেয়ে মাঠে নামে। কৃষকরা যাতে কোনওরকম জমায়েত করতে না পারেন সেজন্য কার্নাল ও সংলগ্ন এলাকায় গত রাত থেকেই জারি হয় ১৪৪ ধারা।

আরও পড়ুন- নতুন তালিবান সরকার ঘোষণা

পাঁচ জেলায় বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা। রাস্তায় রাস্তায় তৈরি করা হয় ব্যারিকেড। কৃষক নেতারা অভিযোগ করেছেন, হরিয়ানার বিজেপি সরকার কার্যত ব্রিটিশ শাসকদের মতো নির্মম অত্যাচার চালাচ্ছে। নিরীহ, নিরস্ত্র কৃষকদের উপর প্রশাসন ও পুলিশ একদিকে এই অমানবিক আচরণ করছে, আবার প্রতিবাদ জানালেই গ্রেফতার করা হচ্ছে। নিষেধাজ্ঞা অমান্য করে এদিন কার্নাল জেলা প্রশাসনের সঙ্গে কথা বলতে প্রশাসনিক অফিসের দিকে এগোয় কৃষক মিছিল। এরপর গ্রেফতার হন রাকেশ টিকায়েত, যোগেন্দ্র যাদবরা।

Latest article