বিতর্ক থামাতে নিষেধাজ্ঞা

১৭ জানুয়ারি বিবিসির এই ডকু সিরিজ অনলাইন স্ট্রিমিংয়ে মুক্তি পায়। যেখানে গুজরাত দাঙ্গার জন্য সরাসরি দায়ী করা হয়েছে মোদিকে

Must read

নয়াদিল্লি : বিবিসির তথ্যচিত্র নিয়ে বিতর্ক থামার লক্ষণ নেই। আন্তর্জাতিক ক্ষেত্রে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাবমূর্তি নিয়ে প্রশ্ন উঠে যাওয়ায় চাপে পড়েছে বিজেপি। সরকারের শীর্ষস্তর থেকে বিবিসির তথ্যচিত্রের তীব্র বিরোধিতা করে ঔপনিবেশিক ‘প্রপাগান্ডা’ বলে উল্লেখ করা হয়েছে। গুজরাতে মোদির আমলে ভয়ঙ্কর দাঙ্গার ঘটনা ও সাম্প্রদায়িক হিংসার বিষয়টিকে তুলে ধরায় বিবিসির তথ্যচিত্রে নিষেধাজ্ঞার পথেই হাঁটতে হল কেন্দ্রীয় সরকারকে।

আরও পড়ুন-সাধারণতন্ত্র দিবসের আগে জোড়া বিস্ফোরণ

ভারতের বিদেশমন্ত্রকের কড়া প্রতিক্রিয়ার পর ইউটিউবের তরফে আগেই অনলাইন স্ট্রিমিং প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছিল। এবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক বিবিসির তথ্যচিত্র ‘ইন্ডিয়া : দ্য মোদি কোয়েশ্চন’-এর প্রথম পর্বের একাধিক ইউটিউব ভিডিও এবং তাদের ওয়েবলিঙ্ক সম্বলিত ৫০টির বেশি ট্যুইট ব্লক করার নির্দেশ জারি করেছে। এর মধ্যে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েনের ট্যুইটও রয়েছে। এর বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া জানিয়ে ডেরেক বলেন, এই সরকার সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতি বিদ্বেষমূলক।

আরও পড়ুন-জম্মু- কাশ্মীরে খাদে পড়ল বাস, মৃত ৫, জখম ১৬

১৭ জানুয়ারি বিবিসির এই ডকু সিরিজ অনলাইন স্ট্রিমিংয়ে মুক্তি পায়। যেখানে গুজরাত দাঙ্গার জন্য সরাসরি দায়ী করা হয়েছে মোদিকে। এদিকে বিবিসির মুখপাত্র বিবৃতি জারি করে বলেছেন, সর্বোচ্চ সম্পাদকীয় মান অনুযায়ী গবেষণার ভিত্তিতে এই তথ্যচিত্র প্রস্তুত হয়েছে। একাধিক বিশেষজ্ঞের সঙ্গে কথা বলা হয়েছে। প্রস্তুতির সময় ভারত সরকারের কাছে একাধিক বিষয়ে ব্যাখ্যা চাওয়া হলেও তারা তা জানায়নি।

Latest article