দেশে বেকারত্ব বাড়ছে, এগিয়ে বিজেপি রাজ্যই, বাংলার পরিস্থিতি তুলনায় ভাল, বলছে রিপোর্ট

কর্মস্থানের হার নিয়ে দুশ্চিন্তা বাড়িয়ে গ্রামীণ এলাকাতেও বেকারত্ব বৃদ্ধি পেয়েছে। গ্রামীণ বেকারত্বের হার ৬.৪৮ শতাংশ থেকে বেড়ে ৭.২৩ হয়েছে

Must read

নয়াদিল্লি : মোদি জমানায় এখন দেশে বেকারত্বের হার মাত্রাছাড়া অবস্থায় পৌঁছেছে। সিএমআইই’র পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারিতে দেশে বেকারত্বের হার ৭.১৪ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭.৪৫ শতাংশ। কর্মস্থানের হার নিয়ে দুশ্চিন্তা বাড়িয়ে গ্রামীণ এলাকাতেও বেকারত্ব বৃদ্ধি পেয়েছে। গ্রামীণ বেকারত্বের হার ৬.৪৮ শতাংশ থেকে বেড়ে ৭.২৩ হয়েছে। অন্যদিকে শহর এলাকায় বেকারত্বের হার ফেব্রুয়ারিতে ৭.৯৩ শতাংশ। বেকারত্বের হারে শীর্ষে রয়েছে বিজেপি রাজ্যই ডবল ইঞ্জিনের রাজ্য হরিয়ানায় বেকারত্বের হার সর্বোচ্চ। সূচকের নিরিখে পশ্চিমবঙ্গের পরিস্থিতি একাধিক বিজেপি শাসিত রাজ্যের চেয়ে অনেক ভাল।

আরও পড়ুন-ইসিতে নিয়োগ, সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত যথাযথ

সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, বেকারত্বের হারে সব থেকে খারাপ অবস্থা হরিয়ানার। ২০২২ সালে মন্দার আভাস ছিল। কেন্দ্রীয় সরকারও বারবার মন্দার অজুহাত দেখিয়ে বেকারত্ব নিয়ে বিরোধীদের অভিযোগকে নস্যাৎ করেছে। কিন্তু নতুন বছরের শুরু থেকেই অর্থনীতির একের পর এক মানদণ্ডে হতাশাজনক পরিস্থিতি। কিছুদিন আগেই কেন্দ্রের পরিসংখ্যানে জানানো হয়েছিল, গত অক্টোবর-ডিসেম্বরে দেশের শহরাঞ্চলে ১৫ বছর এবং তার বেশি বয়সিদের মধ্যে বেকারত্বের হার ৭.২ শতাংশ ছিল। অন্যদিকে, পশ্চিমবঙ্গে বেকারত্বের হার ৪.৪ শতাংশ। সিএমআইই সমীক্ষা অনুসারে, রাজস্থান এবং হরিয়ানায় দেশের বেকারত্বের হার সবচেয়ে বেশি। হরিয়ানায় ২৯.৪ শতাংশ এবং রাজস্থানে ২৮.৩ শতাংশ । চলতি অর্থবর্ষের তৃতীয় ত্রৈমাসিকে তলানিতে ঠেকেছে জিডিপি বৃদ্ধির হার। সেই পরিসংখ্যান প্রকাশের পরই আবার ধাক্কা কর্মসংস্থান নিয়ে। সিএমআইই’র সমীক্ষা অনুযায়ী, ভারতে জানুয়ারি থেকে ফেব্রুয়ারি মাসের মধ্যে বেকারত্ব প্রায় এক শতাংশ বৃদ্ধি পেয়েছে। কর্মস্থান পরিস্থিতি নিয়ে এই রিপোর্টের সমালোচনা করেছে কেন্দ্র। বলা হয়েছে, এই সংস্থার তথ্যে বিভ্রান্তি আছে।

আরও পড়ুন-ভারতীয় রাজনীতির অন্তরাত্মা বহুত্ববাদ

ঘটনা হল, এবারের বাজেটে গ্রামীণ কর্মসংস্থানে সুযোগ কমিয়ে দেওয়া হয়েছে। কোপ পড়েছে ১০০ দিনের কাজের প্রকল্পেও। তার প্রভাবেই লাফিয়ে বাড়ছে বেকারত্বের হার। কেন্দ্রের বিজেপি সরকার নানা ছুতোয় বাংলার প্রাপ্য বকেয়া আটকে রাখলেও দেখা যাচ্ছে, বাংলায় বেকারত্বের হার বিজেপি শাসিত একাধিক রাজ্যের থেকে কম। হরিয়ানা থেকে অসম, গোয়া কিংবা মহারাষ্ট্রের মতো বিজেপি শাসিত রাজ্যগুলির তুলনায় পশ্চিমবঙ্গে বেকারত্বের হার অনেক কম, মাত্র ৪.৪ শতাংশ। এমনকী, তেলেঙ্গানা, বিহার, পাঞ্জাবের থেকেও পশ্চিমবঙ্গে বেকারত্বের হার কম। কেন্দ্র ও রাজ্য সরকারের এনপিএস ডেটা অনুসারে, কেন্দ্র এবং রাজ্যগুলিতে সরকারি নিয়োগ বছরে ৮ শতাংশ কমেছে।

Latest article