হাইকোর্টে স্বস্তি অমর্ত্য সেনের, জমি নিয়ে এখনই কোনও পদক্ষেপ করবে না বিশ্বভারতী

Must read

খানিকটা স্বস্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন (Amartya Sen)। অমর্ত্য সেনের ‘জমি দখল’ মামলায় অন্তর্বর্তী স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের। ৬ মে-র মধ্যে অমর্ত্য সেনের শান্তিনিকেতনের পৈতৃক বাড়ির ১৩ ডেসিমেল জায়গা খালি করে দেওয়ার কথা বলেছিল বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার হাইকোর্ট জানিয়েছে, জেলা আদালতে মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত অমর্ত্য সেনের (Amartya Sen) জমির বিষয়ে কোন পদক্ষেপ করতে পারবে না বিশ্বভারতী কর্তৃপক্ষ।

১০ মে দুপুর ২টোয় জেলা আদালতে অমর্ত্য সেনের জমি সংক্রান্ত মামলাটির শুনানি হওয়ার কথা রয়েছে। বিচারপতি বিভাসরঞ্জন দে-র জানিয়ে দিয়েছেন, জমি খালি করার জন্য এস্টেট অফিসারের তরফে যে নির্দেশ দেওয়া হয়েছিল, তার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ বহাল থাকবে। উল্লেখ্য, প্রায় ১.৩৮ একর জমিতে রয়েছে অমর্ত্য সেনের বাড়ি। তাঁর জমির ১৩ ডেসিমেল জায়গা বিশ্বভারতীর বলে দাবি করেছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। যা নিয়ে আগে একাধিকবার অমর্ত্য সেনকে নোটিস দেওয়া হয়েছিল।

৫ তারিখ বিশ্বভারতী কর্তৃপক্ষের পক্ষ থেকে দেওয়া নোটিসের সময়সীমা শেষ হচ্ছে। তার আগেই কলকাতা হাইকোর্ট জানিয়ে দিল, এ বিষয়ে এখনই পদক্ষেপ করতে পারবে না বিশ্বভারতী কর্তৃপক্ষ। যদিও আগেই অমর্ত্য সেনের পাশে থাকার বার্তা দিয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন-ফের অশান্ত মণিপুর: বন্ধ ইন্টারনেট, আট জেলায় জারি কার্ফু

Latest article