শিল্পেও গোটা দেশে বাংলাই দিশা, খড়গপুরে বিরাট কারখানা তৈরি করছে বিড়লা গোষ্ঠী

Must read

প্রতিবেদন : কেন্দ্রের বিজেপি সরকারের আমলে যখন ৩৫ হাজার দেশীয় শিল্পগোষ্ঠী দেশ ছেড়ে বিদেশে পাড়ি দিচ্ছে, তখন মমতা বন্দ্যোপাধ্যায়ের পশ্চিমবঙ্গে বিরল দৃশ্য। দেশের শিল্পায়নে নয়া দিশা। রাজ্যে বিরাট অঙ্কের লগ্নি করতে চলেছে ফরচুন-৫০০ তালিকাভুক্ত আদিত্য বিড়লা গোষ্ঠী। দেশজুড়ে এই আকালের বাজারে যা কার্যতই বিরল। সৌজন্যে মমতা বন্দ্যোপাধ্যায়ের মা-মাটি-মানুষের সরকার।
রং শিল্পে রাজ্যে বিপুল বিনিয়োগ করতে চলেছে আদিত্য বিড়লা গোষ্ঠী। খড়গপুরে বিদ্যাসাগর ইন্ডাস্ট্রিয়াল পার্কে বিরাট রঙের কারখানা তৈরি করতে চলেছে এই সংস্থা। ৮০-৯০ একর জমিতে হবে এই কারখানা। আদিত্য গোষ্ঠীর গ্রাসিম ইন্ডাস্ট্রিজ লিমিটেড এই কারখানার নেপথ্যে। এখানে তৈরি হবে জল ও সহজে দ্রবীভূত নানা ধরনের আধুনিক ‘ডেকরেটিভ পেন্ট’।

আরও পড়ুন-রাস্তা আটকে নয় আন্দোলন : কোর্ট

প্রাথমিকভাবে গ্রাসিম ইন্ডাস্ট্রি বিনিয়োগ করবে ১০০০ কোটি টাকা। বিনিয়োগ মূলত পরিকাঠামো তৈরির জন্য। কারখানায় বছরে ২৬০ মিলিয়ন লিটার পেন্ট তৈরি করা লক্ষ্য। কর্মসংস্থান হবে ৬০০ জনের। মূল সংস্থাকে কেন্দ্র করে প্লাস্টিক ক্যান, মেটাল ক্যান-সহ ফেব্রিকেশন অনুসারী শিল্প তৈরি হবে। যেখানে আরও কর্মসংস্থান হওয়ার সম্ভাবনা। এর পরিমাণও কয়েক হাজার।
বৃহস্পতিবার আদিত্য বিড়লা গোষ্ঠীর কার্যনির্বাহী প্রেসিডেন্ট সুনীল বাজাজ ও চিফ অপারেটিং অফিসার অজিত কুমার বৈঠক করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে। দীর্ঘ বৈঠকে প্রস্তাব নিয়ে আলোচনা হয়। সেখানেই দু’পক্ষের আলোচনায় সিলমোহর পড়ার পর সুসংবাদ জানানো হয় সংবাদমাধ্যমকে। সরকারের সব দফতরের তরফেই সহযোগিতা আশা করে সংস্থার তরফে জানানো হয়, টার্গেট ১৮-২৪ মাসের মধ্যে কারখানার উৎপাদন শুরু করা। নিঃসন্দেহে এই খবর বাংলার মানুষের কাছে ইতিবাচক। বাংলা কেন ব্যতিক্রম, তা প্রতি মুহূর্তে বুঝিয়ে দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Latest article