আবেদনে শীর্ষে লক্ষ্মীর ভাণ্ডার

লক্ষ্মীর ভাণ্ডারে সবচেয়ে বেশি আবেদন জমা পড়ল দক্ষিণ দিনাজপুরে। পরের সারিতেই রয়েছে বার্ধক্যভাতা এবং বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা।

Must read

সংবাদদাতা, বালুরঘাট : অতীতের সাফল্যের ধারা অব্যাহতই। লক্ষ্মীর ভাণ্ডারে সবচেয়ে বেশি আবেদন জমা পড়ল দক্ষিণ দিনাজপুরে। পরের সারিতেই রয়েছে বার্ধক্যভাতা এবং বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা। মাত্র ছয় দিনে সার্থকতার সঙ্গে ৪৮ শতাংশ এলাকা কভার করেছে বলেই দাবি জেলা প্রশাসনের। দক্ষিণ দিনাজপুর জেলার তিনটি পুরসভা এবং আটটি ব্লক জুড়েই চলছে দুয়ারে সরকার।

আরও পড়ুন-রেল ও বন একযোগে কাজ করবে, বসবে আধুনিক প্রযুক্তি, রেললাইনে হাতিমৃত্যু ঠেকাতে বৈঠক

ছ’দিনে ৬৬৭টি সাধারণ এবং ১৪৮টি মোবাইল ক্যাম্প বা শিবির হয়েছে। এই ক’দিনের শিবিরে ৫২ হাজার ৪৩২ জন মানুষ নাম নথিভুক্ত করেছেন। তবে আবেদন গ্রহণ করা হয়েছে ৩৯ হাজার ৩৯৯টি। যার মধ্যে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে লক্ষ্মীর ভাণ্ডারে। শুধু এই প্রকল্পেই ১২ হাজারের বেশি আবেদন জমা পড়েছে এই শিবিরে। তার মধ্যে ৪,১০০টি অনুমোদন দেওয়া হয়েছে আপাতত৷ বাকি থাকা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের কাজ চলছে।এরপরেই ভিড় জমছে বার্ধক্যভাতার লাইনে। সেখানে আবেদন পড়েছে ৮,৮৭৫ এবং বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনায় আবেদন জমা পড়েছে ৮,৮২৩টি।

আরও পড়ুন-সিএবির লাইফটাইম খেতাব নিয়ে নজির, দু‘লাখের চেক রাজু মালিদের দিলেন

অতিরিক্ত জেলাশাসক এ কে আজাদ ইসলাম জানান, ৩৫ ধরনের প্রকল্পতেই মানুষ আবেদন করছেন। তবে সবচেয়ে বেশি লক্ষ্মীর ভাণ্ডারে জমা পড়েছে আবেদন। তিনি জানিয়েছেন, প্রকল্পগুলির ৩৩ শতাংশ পরিষেবা ইতিমধ্যে প্রদান করেছেন তাঁরা, ৭২ শতাংশ বিষয় নিষ্পত্তি করতে পেরেছেন, বাকি কাজ চলছে।

Latest article