সুমন করাতি হুগলি: অবশ্যই ব্যতিক্রমী পুজো। এই পুজোয় মহিষাসুর নেই। মহামায়ার হাতের সংখ্যা কিন্তু ১০ নয়। মাত্র দু’টো হাত। সিংহ একটা নয়, দু’টো। দুই সিংহ-বাহনের উপরে সিংহাসনে উপবিষ্ট দুর্গা। দ্বারকেশ্বর নদ লাগোয়া খানাকুলের বন্যাপ্লাবিত ময়াল গ্রামের এই পুজোর সূচনা প্রায় ৩৫০ বছর আগে। নবাবি আমলে জমিদার বাণীকণ্ঠ রায় জলকর আদায়ের টাকায় পুজোর সূচনা করেছিলেন, জানালেন বংশধররাই।
দ্বারকেশ্বর নদ থেকে শুরু করে অধুনা পূর্ব মেদিনীপুরের তমলুক পর্যন্ত বিভিন্ন নদ-নদী থেকে জলকর আদায়ের আদেশনামা পাওয়া পরিবারটি এলাকায় ‘জলকর রায়’ পরিবার নামে পরিচিত।
আরও পড়ুন-পাটচাষিদের স্বার্থরক্ষায় বড় পদক্ষেপ রাজ্য সরকারের
পরিবারের প্রাচীন পুজোর আনুষ্ঠানিক সূচনা হয় জিতা অষ্টমীর পর দিন। আড়ম্বর শুরু হয় প্রতিপদ বোধনের দিন থেকে। রীতি অনুযায়ী, ওই দিন পরিবারের কুলদেবী অষ্টধাতুর ভুবনেশ্বরী মূর্তি মূল মন্দির থেকে এনে দুর্গা দালানে স্থাপন করেন রায় বংশের কুল পুরোহিত। ঢাক-ঢোল, সানাই বাজে। প্রতিমায় ডাকের সাজ। চালচিত্রের উপরে বিভিন্ন পৌরাণিক গল্পগাথার চিত্র আঁকা। বংশানুক্রমে আরও যে সব রীতি অবিকল আছে, তা হল প্রতি বছর মূর্তির মুখের আদল একই থাকে। পুজোর সঙ্গে যুক্ত ঢাকি, ঢুলি, মূর্তি শিল্পী, নাপিত ইত্যাদি সব পরিবারকেই পূর্বপুরুষ জমি দিয়ে রাখায় বংশানুক্রমে কাজ করছেন এঁরা। ছাগ বলির পাশাপাশি আখ এবং কুমড়ো বলি হয়।
আরও পড়ুন-শহরের রাজপথে এবার ছুটবে মুখ্যমন্ত্রীর ডিজাইন করা ট্রাম
তবে বেশ কিছু প্রথা প্রায় বছর পঞ্চাশ ধরে আর পালন করা যায়নি বলে আক্ষেপ পরিবারের বর্তমান প্রজন্মের। জলকর রায় পরিবারের প্রবীণ সদস্য অরবিন্দ বলেন, প্রথা ছিল, বেলা থাকতে প্রতিমা বিসর্জনের পর শঙ্খচিল দর্শন করে ঠাকুর দালানে ফিরে শান্তি জল নিতে হবে। কিন্তু শঙ্খচিলের এখন দেখা মেলে কোথায়? তাই শঙ্খচিলের স্মরণ নিয়ে দ্বারকেশ্বর নদের ঘাট থেকে ফিরতে হয়।