দ্বিতীয় শ্রেণির এসি কোচের (AC coach) একটি টিকিটের দাম যদি ৯,৩৯৫ টাকা হয় তাহলে চার কিংবা পাঁচজনের পরিবারের একপিঠের রেল সফরের খরচ দাঁড়ায় প্রায় পঞ্চাশ হাজার টাকা। এর সঙ্গে রয়েছে আনুষঙ্গিক খরচ। অথচ বাস্তব অভিজ্ঞতা বলে তিন মাসে আগে কেউ বিমানের টিকিট কাটলে এর থেকে অনেক কম খরচে সফর করতে পারবে। সব দেখে-শুনেও চুপ প্রধানমন্ত্রী।
আরও পড়ুন-ফের কৃষক মৃত্যু, ঋণের চাপে মৃত্যু, অভিযোগ পরিবারের
ভারতীয় রেল মোদি-জমানায় গরিমা হারিয়েছে অনেকটাই। রেল রক্ষণাবেক্ষণের ন্যূনতম কাজ হয় না। দীর্ঘদিন ধরেই রেলের খাবারের মান পড়েছে। অথচ দফায় দফায় বেড়েছে টিকিটের দাম। বন্দে ভারতের মতো দেখনদারির ট্রেনের উদ্বোধন করে মোদি সরকার ভারতের বিকাশ তুলে ধরতে চেয়েছে দেশবাসীর কাছে। টাকা তুলতে বেসরকারি সংস্থার কাছে বেচে দিয়েছে স্টেশনও। কিন্তু দেশের লাইফলাইন রেলের জন্য যে বাজেট বরাদ্দ থাকা উচিত তার ছিঁটেফোঁটাও নেই। কায়দা করতে গিয়ে রেল বাজেটটাও তুলে দিয়েছে মোদি সরকার। গর্বের ভারতীয় রেল কবেই যে বিজেপির রেল হয়ে গিয়েছে টের পাননি আমজনতা।
আরও পড়ুন-বিহারে ভেজাল মদ পান করে মৃত ৩, গ্রেফতার ৩
রেলের প্রতি এই চূড়ান্ত অবহেলা, উদাসীনতা নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি নিজের এক্স হ্যান্ডেলে লিখেছেন, ‘দুঃখের বিষয় যে রেলের যাত্রীদের ভাড়া অত্যাধিক বৃদ্ধি পাচ্ছে এমনকি সুবিধা ট্রেনের ভাড়া কখনও কখনও বিমানের ভাড়ার চেয়ে বেশি হয়ে যাচ্ছে। জরুরী পরিস্থিতিতে সাধারণ মানুষ কোথায় যাবে? ভাড়া বৃদ্ধি রোধ করতে হবে! নিরাপত্তা বিষয়ক সবকিছুতে বিশেষ গুরুত্ব দিতে হবে। রেলমন্ত্রী থাকাকালীন আমি অ্যান্টি-কলিশন ডিভাইস এবং অন্যান্য দুর্ঘটনা বিরোধী ব্যবস্থা চালু করেছিলাম! ক্রমবর্ধমান ট্রেন দুর্ঘটনা এড়াতে কেন এগুলো ব্যবহার করা হচ্ছে না, অথচ ভাড়া বৃদ্ধির ওপর কোন নিয়ন্ত্রণ থাকছে না।’
Sad to find that railway passenger fares are steeply increasing and even in Suvidha trains the fares are sometimes higher than air fares!!
Where will common people go in case of emergencies?!
Fare hike must be curbed and reduced! And attention must be given to safety and…
— Mamata Banerjee (@MamataOfficial) November 19, 2023