সরকারি কর্মীদের আরও ৪ শতাংশ ডিএ বাড়ল রাজ্য বাজেটে

বৃহস্পতিবার রাজ্য বাজেটে বিধানসভায় (Bidhansabha) সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি ঘোষণা করলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য

Must read

বৃহস্পতিবার রাজ্য বাজেটে বিধানসভায় (Bidhansabha) সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি ঘোষণা করলেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। আগামী ১ মে থেকেই বর্ধিত হারে এই ডিএ পেতে চলেছেন সরকারি কর্মী ও পেনশনভোগীরা। সরকারের এই ঘোষণায় উপকৃত হতে চলেছেন রাজ্যের প্রায় ১৪ লক্ষ সরকারি কর্মচারি ও পেনশনভোগীরা। সরকারের এই ঘোষণায় রাজ্য সরকারি কর্মীদের ডিএ বেড়ে হল ১৪ শতাংশ।

আরও পড়ুন-ঋণগ্রহীতাদের জন্য স্বস্তির খবর শোনালেন আরবিআই গভর্নর

রাজ্যের মুখ্যমন্ত্রীর তরফে বারবার জানানো হয়েছে, কেন্দ্রের বৈমাতৃসুলব আচরণ ও বিপুল টাকা অন্যায় ভাবে আটকে রাখার জন্য রাজ্যের আর্থিক সামর্থ্য যথেষ্ট নয়। তারপরও রাজ্যবাসীর স্বার্থে সমস্তরকম প্রয়োজনীয় পদক্ষেপ সরকার নিচ্ছে। সেই ধারা অব্যাহত রেখে এদিন বিধানসভায় বাজেট পড়ার সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেন, আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে রাজ্যসরকার। বাজেটে রাজ্য সরকারের তরফে উল্লেখ করা হয়, মূল্যবৃদ্ধির হাত থেকে রেহাই দিতে সীমিত সামর্থ্যের মধ্যেই আরও ৪ শতাংশ ডিএ ঘোষণা করা হল। সব মিলিয়ে এক আর্থিক বছরে এই নিয়ে পরপর তিন বার ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করল রাজ্য সরকার। এর আগে গত বছরের ডিসেম্বর মাসে ৪ শতাংশ ডিএ বাড়ানোর কথা ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বড়দিনের আগে পার্ক স্ট্রিটের একটি অনুষ্ঠান থেকে ওই ঘোষণা করেছিলেন তিনি।

আরও পড়ুন-পাকিস্তানে বন্ধ হল ইন্টারনেট পরিষেবা

উল্লেখ্য, তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর পঞ্চম বেতন কমিশনের সুপারিশকে মান্যতা দিয়ে ধাপে ধাপে ২০১৯ সাল পর্যন্ত ৯০% ডি.এ. বরাদ্দ করেছে, যার আর্থিক পরিমাণ ১.৬৬,৮৬৫ কোটি টাকা। এরপর ২০১৯ সালে ষষ্ঠ বেতন কমিশনের সুপারিশ কার্যকার করে নতুন বেতন ক্রমে মূল বেতনের সঙ্গে ১২৫% ডি.এ. সংযুক্ত করে বেতন ২.৫৭ গুণ বৃদ্ধি করা হয়। নতুন পে-কমিশনের সুপারিশ কার্যকরী হওয়ার পরে এতদিন রাজ্য সরকার ৬% ডি.এ ঘোষণা করেছিল, যার জন্য রাজ্য সরকারের তহবিল থেকে বছরে ৪.১৩৩ কোটি টাকা খরচ হচ্ছিল। ২০২৪ সালের ডিসেম্বর মাসে রাজ্য সরকার আরও ৪% ডি.এ ঘোষণা করে যার ফলে মোট ডি.এ বেড়ে হয় ১০ শতাংশ। এরপর রাজ্য বাজেটে আরও ৪ শতাংশ ডিএ বেড়ে হল ১৪ শতাংশ।

Latest article