মুম্বইয়ের (Mumbai) যানজটের থেকে মুক্তি পেতে অরুণাচল প্রদেশের (Arunachal Pradesh) টানেলের আদলে গত ১১ মার্চ মুম্বইয়ের কোস্টাল রোডে আরব সাগরের ১৭ থেকে ২০ মিটার নীচ দিয়ে তৈরি টুইন টানেলের একটি দিক উদ্বোধন করা হয়েছিল। অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে এই ট্যানেল তৈরী করা হয়েছে। ১২ হাজার ৭২১ কোটি টাকা ব্যয় হয়েছিল এই টুইন ট্যানেল তৈরী করতে। কিন্তু সবই কি বৃথা? উদ্বোধনের মাত্র আড়াই মাসের মধ্যে সুড়ঙ্গে বেশ কয়েকটি জায়গায় ফুটো দেখা দিয়েছে।
আরও পড়ুন-রিমেল-মুক্ত বাংলা
মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে যদিও ঘটনার বিষয়টি অস্বীকার করেন নি। তিনি জানিয়েছেন, ট্যানেলের ২-৩ জায়গায় ফুটো রয়েছে বলে খবর পেয়েছেন। যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলা হচ্ছে। তিনি জানান কয়েকটি জায়গায় ফুটো পাওয়া গেলেও মূল কাঠামোতে কোনও প্রভাব পড়েনি। জানা যাচ্ছে, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে ওই ছিদ্র মেরামত করা হবে। কিন্তু তৈরী হওয়ার এত অল্প সময়ের মধ্যেই কিভাবে গলদ ধরা পড়ল এই নিয়ে আঙ্গুল উঠছে রাজ্য প্রশাসনের দিকেই। এই ঘটনার ফলে যাত্রীদের মধ্যেও আতঙ্কের সৃষ্টি হয়েছে।
আরও পড়ুন-বিধ্বংসী আগুনে পুড়ল রাবার কারখানা
প্রসঙ্গত, গিরিগাঁও থেকে ওরলি পৌঁছতে কমপক্ষে ৪৫ মিনিট সময় লাগত। আরব সাগরের নীচে এই টানেল চালুর পরে ১২.১৯ মিটার ব্যাস এবং ২.০৭ কিলোমিটার দীর্ঘ এই সুড়ঙ্গ পথে দূরত্ব কমে গিয়েছে। মাত্র ১০ মিনিটে গিরিগাঁও থেকে ওরলি পৌঁছনো যায়। জানা যাচ্ছে, দ্বিতীয় সুড়ঙ্গটি মেরিন ড্রাইভ থেকে বান্দ্রা-ওরসি সি লিঙ্ক পর্যন্ত। সেটি যদিও চালু করা হয়নি।