নতুন সেনা প্রধানের পদে দায়িত্ব গ্রহণ করবেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী

নতুন সেনা প্রধান পেল ভারত। জানা গিয়েছে পরবর্তী সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী (Lt General Upendra Dwivedi)।

Must read

নতুন সেনা প্রধান পেল ভারত। জানা গিয়েছে পরবর্তী সেনাপ্রধান হচ্ছেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী (Lt General Upendra Dwivedi)। আগামী ৩০ জুন বর্তমান সেনা প্রধান জেনারেল মনোজ পান্ডে অবসর নিতে চলেছেন। এরপর দায়িত্বভার গ্রহণ করবেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী। মঙ্গলবারই মোদী সরকারের তরফে উপেন্দ্র দ্বিবেদীর নাম পরবর্তী চিফ অব আর্মি স্টাফ হিসাবে ঘোষণা করা হয়। প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, আগামী ৩০ জুন সেনা প্রধান পদ থেকে অবসর নিতে চলেছেন জেনারেল মনোজ পান্ডে। এই পদে দায়িত্ব গ্রহণ করবেন লেফটেন্যান্ট জেনারেল উপেন্দ্র দ্বিবেদী।

আরও পড়ুন-টোল চেয়ে বিপদ, যোগী-রাজ্যে টোল প্লাজায় চলল বুলডোজার

গত মাসে সেনা প্রধান হিসাবে জেনারেল মনোজ পান্ডের মেয়াদ শেষ হয়। তবে যেহেতু সেই সময় লোকসভা নির্বাচন চলছিল তাই এক মাসের জন্য তাঁর মেয়াদ বৃদ্ধি করা হয়। প্রসঙ্গত, উপেন্দ্র দ্বিবেদী সৈনিক স্কুলের প্রাক্তন ছাত্র। ১৯৮৪ সালে ১৮ জম্মু-কাশ্মীর রাইফেলসের দায়িত্ব নেন। ৩৯ বছরের সেনা হিসাবে কর্মজীবন তার। তিনি কাশ্মীরের পাশাপাশি রাজস্থান সেক্টরেও বাহিনীকে নেতৃত্ব দিয়েছেন। ,শুধু তাই নয়,তিনি অসম রাইফেলসের সেক্টর কম্যান্ডার ও ইন্সপেক্টর জেনারেল পদেও কর্মরত ছিলেন। কাজ করেছেন সেনা হেডকোয়ার্টারে ডেপুটি চিফ হিসাবে। লেফটেন্যান্ট উপেন্দ্র দ্বিবেদী হিমাচল প্রদেশে নবম কর্পসের নেতৃত্ব দিয়েছেন। ২০২২ সাল থেকে তিনি নর্থান আর্মি কম্যান্ডারের ভাইস চিফ অব আর্মি স্টাফ পদে কর্মরত ছিলেন।

Latest article