শাকিবের শাসনে জয় বাংলাদেশের, বিশ্বকাপ শেষ শ্রীলঙ্কার

Must read

কিংসটাউন, ১৩ জুন: আর্নস ভেলের সমুদ্রঘেঁষা স্টেডিয়ামে শেষ আন্তর্জাতিক ম্যাচ হয়েছে ১০ বছর আগে। সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডাইনসের মাঠে বিশ্বকাপের প্রথম কোনও ম্যাচ অনুষ্ঠিত হল। সেখানে চাপে পড়েও নেদারল্যান্ডসকে ২৫ রানে হারিয়ে ‘ডি’ গ্রুপ থেকে সুপার এইটের পথে পা বাড়াল বাংলাদেশ (Bangladesh- Sri Lanka)। ব্যাটে অভিজ্ঞ শাকিব আল হাসানের ৬৪ রান আর বল হাতে তরুণ লেগ স্পিনার রিশাদ হোসেনের দাপটে ডাচ বধ। শাকিবদের জয়ে বিশ্বকাপ থেকে ছিটকে গেল শ্রীলঙ্কা।
বাংলাদেশের ১৫৯-৫ স্কোর তাড়া করতে নেমে প্রাথমিক ধাক্কা সামলে একটা সময় জয়ের লক্ষ্যে এগোচ্ছিল নেদারল্যান্ডস। কিন্তু রিশাদ, মুস্তাফিজুরদের বোলিং বিক্রমে ১৪ ওভারে ১১১-৩ থেকে ২০ ওভারে ১৩৪-৮ স্কোরে থেমে যায় কমলা ব্রিগেড। রিশাদ ৩ উইকেট নেন। তাসকিন আহমেদ ২ ও মুস্তাফিজ মাত্র ৪ ওভারে ১২ রান দিয়ে নেন ১ উইকেট। ম্যাচের সেরা শাকিব।

আরও পড়ুন- আইসক্রিমের মধ্যে কাটা আঙুল! চাঞ্চল্য মালাডে

অচেনা মাঠে টসে জিতে নেদারল্যান্ডস প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নেয়। শুরুতেই অধিনায়ক শান্ত (১) ও লিটন দাসকে (১) আউট করে বাংলাদেশকে (Bangladesh- Sri Lanka) ধাক্কা দেন ডাচ পেসার আরিয়ান দত্ত। দ্রুত পরিস্থিতি সামলে ৯ ওভারের মধ্যে শাকিব-তানজিদ জুটির সৌজন্যে বাংলাদেশ তুলে ফেলে ৭১ রান। তানজিদকে (২৬ বলে ৩৫) পল ভ্যান মিকারেন ফিরিয়ে দেওয়ার পর মাহমুদুল্লাহকে সঙ্গে নিয়ে দ্রুত রান তোলায় মন দেন শাকিব। ১৮তম ওভারে মাহমুদুল্লাহকে (২৫) ফেরান সেই মিকারেন। ইনিংসের শেষ ১৫ বলে জাকির আলির সঙ্গে অবিচ্ছিন্ন ষষ্ঠ উইকেট জুটিতে ২৯ রান যোগ করে বাংলাদেশকে লড়াই করার মতো স্কোরে পৌঁছে দেন শাকিব (৪৬ বলে ৬৪ অপরাজিত)।

Latest article