বিমানের বিপদসংকেত

এটি অতিপরিচিত ও গুরুত্ববাহী এক সংকেত। বহু আগে থেকেই জলপথে বিপদের সময় এটির ব্যবহার শুরু। ১৯০৮ সালে এটি আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।

Must read

Mayday
সবচেয়ে মারাত্মক ও জটিলতম বিপদের আশঙ্কা থাকলেই পাইলটরা এই সংকেত তিনবার বলেন। এই সংকেত সব ধরনের যোগাযোগে সর্বোচ্চ গুরুত্বের নির্দেশক।
Pan Pan
এই সংকেতও জরুরি বার্তাবাহক। তবে মেডে-র মতো অত মারাত্মক নয়। সাধারণভাবে বিমানের ইঞ্জিনের সমস্যা বা জরুরি চিকিৎসাজনিত পরিস্থিতিতে এটি পাঠানো হয়।

আরও পড়ুন-যুদ্ধ নয় শান্তি চাই

SOS
এটি অতিপরিচিত ও গুরুত্ববাহী এক সংকেত। বহু আগে থেকেই জলপথে বিপদের সময় এটির ব্যবহার শুরু। ১৯০৮ সালে এটি আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।
CQD
‘সিকিউ’ অর্থ ‘কলিং অল স্টেশনস’। আর ‘ডি’ অর্থ ‘ডিসট্রেস’ বা বিপদ। ১৯০৪ সালে বিপদসংকেত হিসেবে এটির স্বীকৃতি মিলেছে।
SCURIT
এটিও সতর্কবার্তার সংকেত। সাধারণভাবে খারাপ আবহাওয়া, সমুদ্রপথে পরিবেশগত বাধা ইত্যাদি বোঝাতে এই শব্দ ব্যবহার করা হয়।

Latest article