প্রতিবেদন : আজব কাণ্ড ঘিরে শোরগোল। সোমবার রামমন্দিরের উদ্বোধন, কিন্তু ইতিমধ্যেই অনলাইনে মিলছে রামলালার প্রসাদ! পুজোই হল না, অথচ প্রসাদ বিক্রি করার অভিযোগ নামী অনলাইন বিপণন সংস্থা অ্যামাজন-এর (Amazon gets Centre’s notice) বিরুদ্ধে। বিষয়টি প্রকাশ্যে আসার পর ব্যাপক বিতর্ক দেখা দিয়েছে। সেইসঙ্গে অ্যামাজনকে সতর্ক করে নোটিশ পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। জানা গিয়েছে, কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স কেন্দ্রকে অভিযোগ করার পরই তড়িঘড়ি পদক্ষেপ করেছে সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি। একদিকে যখন দেশের চার শঙ্করাচার্য অসমাপ্ত মন্দির উদ্বোধন অশাস্ত্রীয় জানিয়ে অনুষ্ঠানে অংশ না নেওয়ার কথা জানিয়েছেন, তখন পুজোর আগেই প্রসাদ বিলিকে ঘিরে দানা বেঁধেছে বিতর্ক। দেখা যাচ্ছে, পুজো হওয়ার আগেই প্রসাদ নিয়ে ব্যবসা শুরু করেছে একদল অসাধু ব্যবসায়ী। সাধারণ মিষ্টান্নকে ‘প্রসাদ’ বলে বিক্রি করে ভক্তদের প্রতারণা করা হচ্ছে। অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে গ্রাহকদের প্রতারিত করার অভিযোগ উঠছে। এই ঘটনায় আগামী সাতদিনের মধ্যে অ্যামাজনকে জবাবদিহি করতে বলা হয়েছে। জানানো হয়েছে, যদি কোনও সুস্পষ্ট উত্তর না মেলে সেক্ষেত্রে ২০১৯-এর উপভোক্তা আইনে অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করা হবে। শুধু অ্যামাজনই (Amazon gets Centre’s notice) নয়, রামমন্দিরের প্রসাদের নামে ফাঁদ পাতছে সাইবার অপরাধীরাও। ভক্তদের আবেগ ব্যবহার করে নানারকম প্রলোভন দিয়ে ফাঁদে ফেলার চেষ্টা হচ্ছে। এমন কিছু লিঙ্ক পাঠানো হচ্ছে যাতে ক্লিক করলেই নিমেষে ফাঁকা হয়ে যাচ্ছে অ্যাকাউন্ট। এই পরিস্থিতি রুখতে কেন্দ্র কত দ্রুত সদর্থক ব্যবস্থা নেয় সেটাই এখন দেখার।
আরও পড়ুন- প্রাণপ্রতিষ্ঠার আগেই রামলালা ভাইরাল কীভাবে, তদন্ত চাইলেন প্রধান পুরোহিত